সবার আগে খ্রিষ্টীয় বছরকে স্বাগত জানায় কারা

Image

ডেস্ক ৩১ ডিসেম্বর, ২০২২: গোল পৃথিবীর দিন-রাত্রির হিসেব কষেই ঘুরে ঘড়ির কাঁটা। তাই প্রায় দুনিয়াজুড়ে উদযাপিত হওয়া খ্রিষ্টীয় নববর্ষ পালিত হয় কোথাও আগে কোথাও অনেক পরে। দেশভেদে এসব উদযাপনের স্বতন্ত্র কিছু রীতিনীতিও রয়েছে-
রুশ-ইউক্রেন যুদ্ধ, করোনা মহামারি আর বৈশ্বিক সংঘাতে পূর্ণ ২০২২ সালকে বিদায় জানিয়ে শুভেচ্ছাবিনিময়, খাওয়াদাওয়া, নাচগান আর আনন্দ উৎসবে বরণ করে নেয়া হবে ২০২৩ সালকে।

তবে এই উদযাপন আপনার ঘড়ির কাঁটার সঙ্গে মিলিয়ে সব জায়গায় একই সঙ্গে শুরু হবে না। পৃথিবীর কোথাও হয়তো আপনার আগেই নববর্ষের উদযাপন শুরু হয়ে যাবে, আর কোথাও আপনার পরে!

এ হিসেবে পৃথিবীতে সবার আগে খ্রিষ্টীয় নববর্ষকে স্বাগত জানাবে ওশেনিয়া অঞ্চলের দেশগুলো। আমাদের দেশে ঘড়ির কাঁটা যখন ৩১ ডিসেম্বর বিকেল ৪টার ঘরে পৌঁছায় ততক্ষণে ওশেনিয়া অঞ্চলের প্রশান্ত মহাসাগরীয় কয়েকটি দ্বীপরাষ্ট্র- টোঙ্গা, কিরিবাতি এবং সামোয়ায় নতুন বছর শুরু হয়ে যায়। এ হিসেবে সন্ধ্যা ৭টার পরই নতুন বছরকে স্বাগত জানিয়ে রঙিন হয়ে ওঠে নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বড় বড় শহরের আকাশ।

অন্যদিকে, আমাদের দেশে ঘড়ির কাঁটা যখন ১ জানুয়ারি সন্ধ্যা ৬টার ঘরে আসবে তখন নতুন বছর শুরু হবে যুক্তরাষ্ট্রের কাছাকাছি দ্বীপ বেকার আইল্যান্ড এবং হাওল্যান্ডে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।