আলোচনা-সমালোচনার মধ্য দিয়ে কেটেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বছর

Image

শিক্ষা প্রতিবেদক,৩১ ডিসেম্বর ২০২২:

এ বছর বার্ষিক কর্মসম্পাদন চুক্তির এপিএ মূল্যায়নে দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের দু’জন শিক্ষক ইউজিসি গোল্ড মেডেল পেয়েছেন। আন্তর্জাতিক মানের গবেষণার জন্য পেয়েছেন সাইফাইন্ডার সাবস্ক্রিপশন। বুয়েট, ইসলামী বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিও করেছে জবি।
শেষ হলো আরও একটি বছর। বিভিন্ন আলোচনা-সমালোচনার মধ্য দিয়ে কেটেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি)। বছরজুড়ে নানা প্রাপ্তি-অপ্রাপ্তি নিয়ে কেমন কাটলো বছরটি এক নজরে দেখে আসা যাক…

বছরটি শুরু বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের কমিটির অনুমোদন নিয়ে। ১ জানুয়ারি কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য মো. ইব্রাহিম ফরাজীকে সভাপতি ও এস এম আকতার হোসেনকে সাধারণ সম্পাদক করে কমিটির অনুমোদন দেয়।

করোনা ভাইরাসের বিস্তার রোধে ২১ জানুয়ারি থেকে সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ, জেলা ও মাঠ প্রশাসন অধিশাখা কর্তৃক জারিকৃত বিজ্ঞপ্তি অনুসারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছিল। এরপর ২২ ফেব্রুয়ারি থেকে আবার সশরীরে ক্লাস-পরীক্ষা শুরু হয়।

মার্চ মাসে বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগ নেতা-কর্মীদের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ ওঠে। আড়াই লাখ টাকা চাঁদা না দেয়ায় এফ.আর হিমাচল পরিবহনের একটি এসি বাস জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ৬ মার্চ থেকে আটকে রাখা হয়।

মার্চের ৮ তারিখ থেকে বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়। একই মাসে প্রথম বর্ষের শিক্ষার্থীদের নিজ দলে ভেড়ানোকে কেন্দ্র করে দফায় দফায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক পক্ষের নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

১৭ মার্চ বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী হল বেগম ফজিলাতুন্নেসা মুজিব হলের ‘দ্বারোদঘাটন’ হয়। এদিন থেকে হলে ১২০০ ছাত্রী ওঠানো হয়।

২৫ মার্চ বিশ্ববিদ্যালয়ের ১২ শিক্ষার্থীকে শিবিরকর্মী সন্দেহে রাজধানীর গেণ্ডারিয়া থানার ধূপখোলার একটি মেস থেকে অভিযান চালিয়ে গ্রেপ্তার করে কোতোয়ালি থানা পুলিশ।

এ বছর চতুর্দশ বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষায় (বিজেএস) সহকারী জজ পদে সুপারিশপ্রাপ্ত হয়েছেন আইন বিভাগের ছয় শিক্ষার্থী। এপ্রিলে প্রকাশিত স্পেনের সিমাগো ইনস্টিটিউশন র‌্যাঙ্কিংয়ে আন্তর্জাতিক মানদণ্ডে রসায়ন বিষয়ে গবেষণা সূচকে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থান অর্জন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

বছরের ৪ মে মোটরসাইকেল আরোহীকে বাঁচাতে গিয়ে দুর্ঘটনায় সাদিকুল ইসলাম নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়। একই মাসের ৮ তারিখে প্রেমিকের বাসায় বিষপানে অসুস্থ হয়ে দুই সপ্তাহ পর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বিশ্ববিদ্যালয়ের অঙ্কন বিশ্বাস নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়।

৭ জুন চাকরি স্থায়ীকরণের দাবিতে উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হকের কার্যালয়ের সামনে ওনাকে অবরুদ্ধ করেন দৈনিক হাজিরাভিত্তিক কর্মচারীরা।

জুনের ২৬ তারিখ রাজধানীর যাত্রাবাড়ীতে গাড়ি ভাঙচুর ও ককটেল বিস্ফোরণ মামলায় বিশ্ববিদ্যালয়ের সাত ছাত্রকে রিমান্ড শেষে কারাগারে পাঠানোর আদেশ দেয় আদালত।

একই মাসের ২৯ তারিখ তুচ্ছ ঘটনায় রাষ্ট্রপতির ছেলের গাড়ির ড্রাইভারকে আটকে রেখে মারধরের অভিযোগ ওঠে বিশ্ববিদ্যালয়ের কৌশিক সরকার সাম্য নামে এক ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে। পরে ভুক্তভোগী ড্রাইভার নজরুল ইসলাম ওয়ারী থানায় মামলা করেন।

পরে ১ জুলাই কোনো নির্দিষ্ট কারণ ছাড়াই শাখা ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রম স্থগিত করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

পরদিন ২ জুলাই আসাদুজ্জামান আসলামকে সভাপতি এবং সুজন মোল্লাকে সাধারণ সম্পাদক করে শাখা ছাত্রদলের কমিটি ঘোষণা হয়।

৫ আগস্ট শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের দুই পক্ষের মধ্যে প্রেমঘটিত বিষয়কে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটে। এই ঘটনায় সম্পাদক পক্ষের কর্মী ও অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান মুন আহত হয়ে থানায় মামলা করেন।

আগস্টেই স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবোমেট্রিক্সের বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে জবি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৩তম অবস্থান অর্জন করে। সব মিলিয়ে বাংলাদেশের মধ্যে আগেরবারের চেয়ে একধাপ এগিয়ে ১৮তম হয়েছে জবি।

অক্টোবরের সিন্ডিকেট সভায় স্নাতক শ্রেণিতে কৃতিত্বপূর্ণ ফল অর্জনের স্বীকৃতি হিসেবে শিক্ষার্থীদের ‘ডিনস অ্যাওয়ার্ড’ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ, মতাদর্শ, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশসহ বিভিন্ন বিষয়ে গবেষণার জন্য ‘বঙ্গবন্ধু চেয়ার’ চালুর নীতিমালা অনুমোদিত হয়।

নড়াইলে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে শেখ ফজলুল হক রোমান নামে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর মৃত্যু হয়। এই মাসের ১৫ তারিখ রাজধানীর যাত্রাবাড়ি এলাকায় বাস থেকে ধাক্কা দিয়ে দিয়ে ফেলে জবি এক শিক্ষার্থীর মৃত্যু হয়।

৫ নভেম্বর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রমের ওপর স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়।

এরপর ১৭ ও ২৪ নভেম্বর যথাক্রমে মুবাইদুর রহমান শাহিন নামের ছাত্রদলের দুই নেতার ওপর ছাত্রলীগ কর্মীদের হামলার অভিযোগ উঠে।

সর্বশেষ ঢাকায় গণসমাবেশ উপলক্ষে লিফলেট বিতরণের সময় বিএনপি নেতা ইশরাক হোসেন ও তার নেতাকর্মীদের ওপর হামলার অভিযোগ উঠেছে জবি শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে। এ সময় ছাত্রদল সমর্থকদের পাল্টা হামলায় উভয়পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে প্রায় ৩০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

এ বছর বার্ষিক কর্মসম্পাদন চুক্তির এপিএ মূল্যায়নে দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের দু’জন শিক্ষক ইউজিসি গোল্ড মেডেল পেয়েছেন। আন্তর্জাতিক মানের গবেষণার জন্য পেয়েছেন সাইফাইন্ডার সাবস্ক্রিপশন। বুয়েট, ইসলামী বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিও করেছে জবি।

নারী ভলিবলে রানার্সআপসহ খেলাধুলায় রয়েছে বেশকিছু অর্জন। আন্তঃবিশ্ববিদ্যালয় দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে জবির ইসাবা। এছাড়া পরিত্যক্ত পলিথিন ব্যাগ থেকে ডিজেল ও পেট্রল তেল তৈরির প্রক্রিয়া উদ্ভাবন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মাহমুদুর রহমান।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।