প্রাথমিক শিক্ষার উন্নয়নে সবাই মিলে শিখি প্রকল্প উদ্বোধন

Image

ডেস্ক,২০ নভেম্বর ২০২২:

বাংলাদেশের দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী শিশুদের, বিশেষ করে প্রতিবন্ধী ও বিশেষ চাহিদাসম্পন্ন প্রাথমিক বিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের শেখার সুযোগ বাড়াতে ‘সবাই মিলে শিখি’ প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।

রোববার রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে কর্মসূচীর উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহমেদ, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত ও ইউএসএআইডির মিশন ডিরেক্টর ক্যাথরিন ডি. স্টিভেনস। রোববার ঢাকার মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক শিক্ষায় অংশীদারিত্বের ভিত্তিতে ১৮০ কোটি টাকার নতুন উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র। পাঁচ বছর মেয়াদী নতুন অন্তর্ভুক্তিমূলক শিক্ষা প্রকল্প ‘সবাই মিলে শিখি’। যুক্তরাষ্ট্রের উন্নয়ন সংস্থা ইউএসএআইডির মাধ্যমে পাঁচ বছরে খরচ করা হবে প্রকল্পের অর্থ।

আরও পড়ুন : জ্যেষ্ঠতা নির্ধারণ হচ্ছে না প্রাথমিক শিক্ষকদের

এতে আরও বলা হয়, শ্রেণিকক্ষের শিক্ষাকে আরও বেশি অন্তর্ভুক্তিমূলক করার জন্য এ প্রকল্পের অধীনে শিক্ষকদের দক্ষতা উন্নয়নের প্রশিক্ষণ ও বিশেষায়িত শিক্ষা উপকরণ দেয়া হবে। যাতে করে তারা শ্রেণিকক্ষে থাকা যোগ্যতা ও দক্ষতার সকল স্তরের শিক্ষার্থীদের কাছে পাঠ্যসূচির শিখন ভালোভাবে পৌঁছে দিতে পারেন।

নতুন এই প্রকল্পে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের প্রভাবিত করে এমন অনন্য কিছু চ্যালেঞ্জ দূর করার লক্ষ্যে শিক্ষার্থীদের মা-বাবা, এলাকাবাসী ও প্রতিবন্ধী ব্যক্তিদের পক্ষে কাজ করে এমন সংস্থাগুলোকে সম্পৃক্ত করা হবে।

এছাড়াও এই প্রকল্পের মাধ্যমে প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রতি অপবাদমূলক ও অসম্মানজনক আচরণ কমাতে এবং বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের আত্মপ্রত্যয়ী হিসেবে গড়ে তুলতে কার্যক্রম গ্রহণ করা হবে যাতে করে তারা তাদের শিক্ষাকাল পূর্ণ করতে পারে।

রিসার্চ ট্রায়াঙ্গেল ইন্সটিটিউট ইন্টারন্যাশনাল এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বাংলাদেশের নির্বাচিত উপজেলাগুলোতে প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে কাজ করবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।