সপ্তাহে পাঁচ দিন খোলা থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান: দীপু মনি

Image

জেলা প্রতিনিধি,চাঁদপুর,১৬ ফেব্রুয়ারি ২০২৩:
নতুন শিক্ষাক্রমেও দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে দুইদিন ছুটি থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, সারাবিশ্বে সপ্তাহে পাঁচ দিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকে। এতে শিক্ষক-শিক্ষার্থীরা কিছুটা বিশ্রামের সুযোগ পান।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ১১টায় চাঁদপুর সার্কিট হাউজে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

প্রতি সপ্তাহের শুক্র ও শনিবার সরকারি ছুটি। শুধুমাত্র শুক্রবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ছিল। কিন্তু বৈশ্বিক পরিস্থিতির কারণে বিদ্যুৎ এবং জ্বালানি সাশ্রয়ের কথা মাথায় রেখে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সপ্তাহে দুই দিন ছুটি ঘোষণার বিষয়টি আলোচনায় আসে। গত বছরের ২২ আগস্ট বিদ্যুৎ সাশ্রয়ের জন্য দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন করার সিদ্ধান্ত হয়। পরে তা কার্যকরও হয়।

নতুন শিক্ষাক্রমেও এই নিয়ম থাকবে কিনা তা নিয়ে প্রশ্ন করা হলে দীপু মনি বলেন, নতুন শিক্ষাক্রমেও সপ্তাহে দুইদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এটি প্রধানমন্ত্রীর নীতিগত সিদ্ধান্ত। তাছাড়া আন্তর্জাতিক মানদণ্ডেও একই নিয়ম চালু রয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এখন থেকে সপ্তাহে পাঁচ দিন চলবে শিক্ষাক্রম। দুইদিন থাকবে বন্ধ। তবে গতবছর বিদ্যুৎ সংকটের কারণে এমন ঘোষণা দিলেও এখন থেকে এটিই চালু থাকবে। এ নিয়ে নতুন করে কথা বলার কিছু নেই।’

দেশে আপাতত কোনো শিক্ষকের সংকট নেই জানিয়ে দীপু মনি বলেন, অবসরজনিত কারণে কোথাও কিছু সংখ্যক শিক্ষকের সংকট তৈরি হলেও শিক্ষাপ্রতিষ্ঠানে তা নেই।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।