শিক্ষক সমন্বয়ের উদ্দেশে জনস্বার্থে শিক্ষকদের আন্তঃবদলির কার্যক্রম দ্রুত বাস্তবায়ন করার সুপারিশ

পুরাতন সরকারি প্রাথমিক বিদ্যালয় এবংনতুন জাতীয়করণকৃত স্কুলের শিক্ষার মানে সমতা আনয়ণ

ঢাকা: মুক্তিsongshod_komযোদ্ধা পরিবারের সদস্যদের জন্য নতুন সুযোগ সৃষ্টির পক্ষে সংসদীয় কমিটি। এখন থেকে প্রাথমিকে শিক্ষক নিয়োগ দিতে হলে শুধুমাত্র মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য পৃথকভাবে নিয়োগ বিজ্ঞপ্তি দিতে হবে। এমন সুপারিশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

মঙ্গলবার (২৪ মে) বিকেলে জাতীয় সংসদে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৬তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে পুরাতন সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং নতুন জাতীয়করণকৃত স্কুলের শিক্ষার মানে সমতা আনয়ণ এবং শিক্ষক সমন্বয়ের উদ্দেশে জনস্বার্থে শিক্ষকদের আন্তঃবদলির কার্যক্রম দ্রুত বাস্তবায়ন করার সুপারিশ করা হয়।

এছাড়া কমিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে পদোন্নতি/নিয়োগ কার্যক্রম দ্রুত বাস্তবায়ন করার সুপারিশ করে।

বৈঠকে সারাদেশের সব উপজেলাকে স্কুল ফিডিং কার্যক্রমের অন্তর্ভুক্ত করে প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়া গতিশীল করার সুপারিশ করা হয়। তাছাড়া, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষাদান মানসম্মত না হলে উপজেলা শিক্ষা কর্মকর্তাসহ বিদ্যালয়ের শিক্ষকদের অন্যত্র বদলির সুপারিশ করা হয়।

কমিটি নব-নিয়োগকৃত শিক্ষকদের যেসব বিদ্যালয়ে শিক্ষক স্বল্পতা বেশি সেসব বিদ্যালয়ে অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষক পদায়নের জোর সুপারিশ করে। তাছাড়া, প্রথমিক শিক্ষার মান বৃদ্ধির লক্ষে বিদ্যালয়ের শিক্ষকদের অধিকতর যত্নবান হওয়ার সুপারিশ করে।

বৈঠকে মৌলিক স্বাক্ষরতাদান সম্পর্কিত ৪৫২ কোটি টাকার প্রকল্পের কাজ স্থানীয় জনপ্রতিনিধি, স্থানীয় শিক্ষিত বেকার, প্রশাসনের প্রতিনিধি এবং জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তার সমন্বয়ে বাস্তবায়নের সুপারিশ করা হয়। তাছাড়া, গণশিক্ষা কার্যক্রম বেগবান করার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফিজুর রহমান, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, সামশুল হক চৌধুরী ও উম্মে রাজিয়া কাজল বৈঠকে অংশগ্রহণ করেন।

এছাড়া বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ূন খালিদসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।