শিক্ষকদের দক্ষতা বৃদ্ধিতে জাপান সরকারের বৃত্তি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে স্কুলশিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য বৃত্তি দিবে জাপান সরকার।

মনবুকাগাকাশো বৃত্তির আওতায় বাংলাদেশের স্কুলশিক্ষকরা বিনা খরচে জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রশিক্ষণ নিতে পারবেন।

সম্প্রতি মনবুকাগাকাশো বৃত্তির ২০১৭ সালের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বৃত্তির আওতায় বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এর মধ্যে রয়েছে শিক্ষা প্রশাসন, শিক্ষাপদ্ধতি, বিশেষ বিষয়ের ওপর গবেষণা এবং পর্যবেক্ষণ সফর ও অনুশীলনের আওতায় বিভিন্ন বিষয়।

আগ্রহী স্কুলশিক্ষকদের প্রথমেই ওয়েবসাইটের http://monoteacher.banbeis.gov.bd মাধ্যমে আবেদন করতে হবে। পরে ‘উপসচিব (বৃত্তি), শিক্ষা মন্ত্রণালয়, রুম নম্বর-১৭০৬, ভবন নম্বর-৬, বাংলাদেশ সচিবালয়, ঢাকা’ ঠিকানায় শিক্ষাজীবনের সব সনদ, মার্কশিট, পাসপোর্ট বা জাতীয় পরিচয়পত্র এবং আইইএলটিএস বা টোফেল সনদের সত্যায়িত অনুলিপি জমা দিতে হবে।

প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে ইংরেজিতে দক্ষতাকে প্রাধান্য দেওয়া হবে। অনলাইনে আবেদন করা যাবে আগামী ২৭ ডিসেম্বর বিকেল ৪টা পর্যন্ত।

বিশ্ববিদ্যালয় অথবা শিক্ষক প্রশিক্ষণ বিদ্যালয় থেকে স্নাতক পাস প্রার্থীরা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। পাশাপাশি প্রাথমিক, মাধ্যমিক অথবা শিক্ষক প্রশিক্ষণ বিদ্যালয়ে পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। আবেদনের জন্য প্রার্থীদের জন্ম ১৯৮২ সালের ২ এপ্রিল বা এর পরে হতে হবে। এ ছাড়া প্রার্থীদের জাপানি ভাষা শেখার প্রতি আগ্রহী হতে হবে।

বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রাথমিকভাবে মনোনীত প্রার্থীদের জাপান দূতাবাস আয়োজিত মৌখিক ও লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। ফলাফলের ভিত্তিতে প্রার্থীদের চূড়ান্তভাবে নির্বাচন করা হবে।

 

 

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।