র‌্যাংকিংয়ে বেহাল দশা নবীন বিশ্ববিদ্যালয়ের

Image

ডেস্ক,৪ ফেব্রুয়ারী ২০২৩: উচ্চশিক্ষার প্রসারে বিগত ১৫ বছরে দেশে প্রতিষ্ঠিত হয়েছে প্রায় ২২ টি সরকারি বিশ্ববিদ্যালয়। এছাড়া, শিক্ষা কার্যক্রম শুরুর অপেক্ষায় রয়েছে আরও ৬টি বিশ্ববিদ্যালয়। তবে নবীন এই বিশ্ববিদ্যালয়গুলো বিভিন্ন সংকটের জেরে প্রায় নিয়মিতই সংবাদের শিরোনাম হচ্ছে।

আরো পড়ুন: চার দফা দাবিতে জাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষাবিদদেরও এসকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে প্রশ্ন দীর্ঘদিনের। আর এবার ওয়েবমেট্রিক্সের র‌্যাংকিংয়েও এই বিশ্ববিদ্যালয়গুলোর দুরবস্থার চিত্র উঠে এলো। ২০০৮ সাল বা তার পরে প্রতিষ্ঠা লাভ করা কোনো বিশ্ববিদ্যালয়ই দেশীয় র‌্যাংকিংয়ে সেরা ৩০ এ প্রবেশ করতে পারে নি। আন্তর্জাতিক র‌্যাংকিংয়েও এসকল বিশ্ববিদ্যালয়ের অবস্থান চার হাজারের পরে।

আরো পড়ুন: ওয়েবমেট্রিক্সে র‌্যাংকিংয়ে রাবি’র অবস্থান দ্বিতীয়

২০০৮ সাল থেকে প্রতিষ্ঠিত সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম অবস্থানে রয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। দেশের মধ্যে প্রতিষ্ঠানটির অবস্থান ৩৫তম এবং বিশ্বে অবস্থান ৪১২১তম, দ্বিতীয় অবস্থানে থাকা বরিশাল বিশ্ববিদ্যালয়ের দেশের মধ্যে ৬২তম এবং বিশ্বে অবস্থান ৮৫৬১তম। তৃতীয় অবস্থানে থাকা রবীন্দ্র বিশ্ববিদ্যালয় দেশের র র‌্যাংকিংয়ে রয়েছে ১১২ তম অবস্থানে এবং বিশ্ব র‌্যাংকিংয়ে ১৮,৪৯৩ তম অবস্থানে। চতুর্থ অবস্থানে থাকা শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের দেশীয় র‌্যাংকিংয়ে অবস্থান ১১৯ তম এবং আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে অবস্থান ১৯,৫০৯।

বিশেষায়িত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম অবস্থানে রয়েছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস। দেশের মধ্যে প্রতিষ্ঠানটির অবস্থান ৫৭তম এবং বিশ্বে অবস্থান ৭৩৫৫তম, দ্বিতীয় অবস্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়। দেশের মধ্যে এই বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৮৪তম এবং বিশ্বে ১২, ৮৮২তম। তৃতীয় অবস্থানে থাকা বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইলের অবস্থান দেশীয় র‌্যাংকিংয়ে ৯১তম এবং আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে ১৪,০৪২।

বিগত ১৫ বছরে প্রতিষ্ঠিত বিজ্ঞান ও বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম অবস্থানে রয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবিপ্রবি), দ্বিতীয় অবস্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি), তৃতীয় অবস্থানে রয়েছে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি) এবং চতুর্থ অবস্থানে রয়েছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেফমুবিপ্রবি)।

বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে পাবিপ্রবির আন্তর্জাতিক র্যাংকিংয়ে অবস্থান ৯৪০৯তম ও দেশের মধ্যে অবস্থান ৬৯তম। বশেমুরবিপ্রবির আন্তর্জাতিক র্যাংকিংয়ে অবস্থান ৯৭১৩তম ও দেশের মধ্যে অবস্থান ৭৩তম। রাবিপ্রবির আন্তর্জাতিক র্যাংকিংয়ে অবস্থান ১৮, ৮৩০তম ও দেশের মধ্যে অবস্থান ১১৬তম এবং বশেফমুবিপ্রবির আন্তর্জাতিক র্যাংকিংয়ে অবস্থান ২০,১৭২তম ও দেশের মধ্যে অবস্থান ১২৫তম।

একইসময়ে প্রতিষ্ঠিত কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ৯২তম ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় ৯৯তম অবস্থানে রয়েছে। মেডিকেল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় ৭০তম, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় ১৫১, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় ১৫৫তম ও শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ নেই তালিকায়।

এদিকে, এবারের র‌্যাংকিংয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ব র‌্যাংকিংয়ে ঢাবির অবস্থান ৯৭৫তম এবং দক্ষিণ এশিয়ার মধ্যে ১৮তম অবস্থানে রয়েছে । দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবমেট্রিক্স। এক্ষেত্রে ওয়েবসাইটের কন্টেন্ট ৫০ শতাংশ, টপ সাই টেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাই টেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‍্যাংকিং তৈরি করে এ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানটি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।