যেসব শিক্ষকদের প্রশিক্ষণ সম্পন্ন করার নির্দেশ

Image

নিজস্ব প্রতিবেদক,৩০ অক্টোবর ২০২১

প্রাথমিকে যেসব শিক্ষক এসএসসি পাস তাদের ২০২২ শিক্ষাবর্ষে সার্টিফিকেট ইন এডুকেশন (সিইনএড) প্রশিক্ষণ সম্পন্ন করার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

গত বৃহস্পতিবার ডিপিই মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম স্বাক্ষরিত অফিস আদেশে এ নির্দেশ দেয়া হয়। প্রশিক্ষণহীন এসব শিক্ষকদের তালিকা আগামী ১ নভেম্বরের মধ্যে অধিদপ্তরে পাঠাতে জেলা শিক্ষা অফিসারদের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

আরো খবর:পুলিশ ভেরিফিকেশন শেষে শিক্ষক নিয়োগ: শিক্ষামন্ত্রী

জানা গেছে, নতুন জাতীয়করণ হওয়া প্রাথমিক বিদ্যালয়ের এসএসসি পাস শিক্ষকদের যোগ্যতা অর্জনের জন্য সময় নির্ধারিত থাকলেও তারা প্রশিক্ষণ গ্রহণ করেনি। বিভিন্ন সময়ে এ বিষয়ে নির্দেশনা দেয়ার পরও সিইনএড কোর্স সম্পন্ন করেননি। এ কারণে যোগ্যতাবিহীন শিক্ষক হিসেবে তাদের অবসর-উত্তর ছুটি (পিআরএল) ও পেনশন মঞ্জুরের ক্ষেত্রে বিভিন্ন জটিলতা সৃষ্টি হয়েছে।

মাঠপর্যায় থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, বর্তমানে সারাদেশে এসএসসি পাস প্রশিক্ষণহীন শিক্ষকের সংখ্যা মাত্র ৩৪৮ জন। তাদের প্রশিক্ষণ সম্পন্নের জন্য নির্ধারিত সংখ্যক পিটিআইয়ে ডিপিএড কোর্সের পাশাপাশি সিইনএড কোর্স চালু রয়েছে। ভবিষ্যতে পূর্ণাঙ্গ আর্থিক সুবিধাসহ পেনশন মঞ্জুরের ক্ষেত্রে জটিলতা এড়াতে ২০২২ শিক্ষাবর্ষে শেষবারের মতো এসএসসি পাস শিক্ষকদের জন্য নির্দিষ্ট সংখ্যক পিটিআইয়ে সিইনএড প্রশিক্ষণ পরিচালিত হবে। এসএসসি পাস প্রশিক্ষণহীন শিক্ষকদের জন্য এই কার্যক্রমে অংশ নেয়া আবশ্যক। এক্ষেত্রে বয়সের কারণে প্রশিক্ষণ গ্রহণে কোনও বাধা নেই।

অ্যালার্জি সারাতে হোমিও মেডিসিন

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।