যেভাবে উপবৃত্তি পাবেন স্কুল পরিবর্তন করা শিক্ষার্থীরা

Image

শিক্ষাবার্তা ডেস্কঃ নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীরা স্কুল পরিবর্তন করে অন্য প্রতিষ্ঠানে ভর্তি হলেও উপবৃত্তি পাবেন। তাদের উপবৃত্তি দিতে এইচএসপি-এমআইএস ডাটাবেজ আপডেট করার নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে স্কুল পরিবর্তন করা শিক্ষার্থীদের এইচএসপি-এমআইএসের ট্রান্সফার করতে হবে আগের প্রতিষ্ঠান প্রধানদের।

বুধবার প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে বিষয়টি জানিয়ে চিঠি সব উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, বদলিকৃত শিক্ষার্থীর ক্ষেত্রে পূর্ববর্তী শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে এইচএসপি-এমআইএসে সংযুক্ত নিয়মাবলী অনুযায়ী ট্রান্সফার সম্পন্ন করবেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সব শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে বিষয়টি জানাবেন ও মনিটরিং করবেন। নির্ধারিত সময়ে কার্যক্রম শেষ করতে না পারলে প্রতিষ্ঠান প্রধান দায়ী থাকবেন।

যেভাবে শিক্ষার্থী ট্রান্সফার :

শিক্ষার্থী ট্রান্সফার করতে প্রতিষ্ঠান প্রধানদের শিক্ষা প্রতিষ্ঠানের ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে এইচএসপি-এমআইএস সার্ভারে লগইন করতে হবে হবে। এবার ড্যাশবোর্ডে ‘উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী’ বাটনে ক্লিক করতে হবে। ‘শিক্ষার্থীর প্রতিষ্ঠান পরিবর্তন’ বাটনে ক্লিক করতে হবে। এবার ‘খুজুন’ বাটনে ক্লিক করতে হবে। এবার কার্যক্রম কলামে ভিউ আইকনে ক্লিক করতে হবে। এবার বদলিকৃত শিক্ষার্থীর তথ্য ফরম পূরণ করতে হবে। এবার সঠিবভাবে বদলিকৃত বা নতুন ভর্তিকৃত শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন করতে হবে। নির্বাচিত তথ্য শতভাগ সঠিক নিশ্চিত হয়ে ট্রান্সফার বাটনে ক্লিক করতে হবে।

উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠান পরিবর্তন ফরমে জেলা, উপজেলা, আবেদনকারীর জন্মনিবন্ধন নম্বর, নাম, মায়ের নাম, বাবার নাম, বর্তমান শিক্ষা প্রতিষ্ঠানের নাম, ইআইআইএন নম্বর, শ্রেণি, আগের প্রতিষ্ঠানের নাম, ইআইআইএন ও আগের শ্রেণি, ছয় মাসে প্রতিষ্ঠানে মোট কর্মদিবস, সাময়িক ও বাষিক পরীক্ষার গড় নম্বরসহ অন্যান্য তথ্য অন্তর্ভুক্ত করতে হবে।

বদলি ফরমের একটি নমুন প্রকাশ করেছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য নমুনা ফরমসহ বিস্তারিত তুলে ধরা হলো।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।