মেডিকেল ভর্তিতে নতুন নিয়ম, ৪০ পেলে ভর্তির সুযোগ থাকছে না

Image

ডেস্ক,১১ ফেব্রুয়ারি ২০২৩:

দেশের বেসরকারি মেডিকেল কলেজগুলোতে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। আগে ভর্তি পরীক্ষায় ৪০ প্রাপ্তরা বেসরকারি মেডিকেলে পড়ার যোগ্য বলে বিবেচিত হলেও ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে সেই নিয়মের পরিবর্তন এনেছে সংস্থাটি।

আরো পড়ুন: ইবিতে আসন শূন্য।। এগার দফা মেধা তালিকা প্রকাশ

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, অনেক বেসরকারি মেডিকেল কলেজ অতিরিক্ত অর্থের বিনিময়ে তুলনামূলক কম নম্বরধারীদের ভর্তির সুযোগ করে দেয়। এতে ভালো নম্বর পেয়েও অনেকে ভর্তির সুযোগ পায় না। এই জালিয়াতি বন্ধে এবার অটোমেশন পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

ওই সূত্র আরও জানায়, ২০২২-২৩ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হতে হলে একজন ভর্তিচ্ছুকে কেবল ৪০ নম্বর পেলেই হবে না; তাকে ৩০ হাজারের মধ্যে থাকতে হবে। মেধাক্রম ৩০ হাজারের বাইরে হলে ওই শিক্ষার্থী কোনো বেসরকারি মেডিকেলে ভর্তির সুযোগ পাবেন না।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (সরকারী ও বেসরকারি মেডিকেল কলেজ) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নতুন নিয়মে বেসরকারি মেডিকেলে ভর্তির ক্ষেত্রে পাস নম্বর ৪০ পেলেই হবে না, মেধাক্রম থাকতে হবে ৩০ হাজারের মধ্যে। বেসরকারি মেডিকেল কলেজে তুলনামূলক যোগ্য ও মেধাবী শিক্ষার্থীদের স্থান দিতে এই নিয়ম করা হয়েছে।

এদিকে দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন আগামী সোমবার (১৩ ফেব্রুয়ারি) থেকে শুরু হতে যাচ্ছে। ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। আর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ মার্চ।

এবার ৩৭টি সরকারি মেডিকেলে আসন ৪ হাজার ৩৫০টি। আর ৭২টি বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পাবেন ৬ হাজার ১৬৮ জন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।