মাধ্যমিক শুরু ৭ মার্চ, উচ্চমাধ্যমিক ২ এপ্রিল

Student_shikkha

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘোষণা হয়ে গেল ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের দিনক্ষণ।

আরো পড়ুন

এমপিওভুক্ত শিক্ষকদের অক্টোবর মাসের বেতন ছাড়

আজ, সোমবার বিকালে পূর্ব ঘোষণা অনুযায়ীই একটি সাংবাদিক সম্মেলন করে পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। আগামী বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ৭ মার্চ।

আরো পড়ুনঃ প্রতিটি উপজেলায় তৈরি হবে মাল্টিমিডিয়া কনফারেন্স রুম

পাশাপাশি এবারের উচ্চমাধ্যমিক শুরু হবে ২ এপ্রিল। করোনা পরিস্থিতির কারণে এই প্রথম নিজের স্কুলেই পরীক্ষা দিতে পারবে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা। তবে মাধ্যমিকের ক্ষেত্রে সেই সুযোগ থাকছে না।

নির্ঘণ্ট অনুযায়ী মাধ্যমিক পরীক্ষা শুরু ৭ মার্চ। সেদিন নেওয়া হবে প্রথম ভাষার পরীক্ষা। এরপর ৮ মার্চ দ্বিতীয় ভাষার পরীক্ষা, ৯ মার্চ ভূগোল, ১১ মার্চ ইতিহাস, ১২ মার্চ জীবনবিজ্ঞান, ১৪ মার্চ অঙ্ক, ১৫ মার্চ ভৌতবিজ্ঞান। আগামী ১৬ মার্চ নেওয়া হবে ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা। কোভিড বিধি মেনে মাধ্যমিকের পরীক্ষাকেন্দ্র এবার আরও কিছু বাড়বে। তবে সবকিছুই নির্ভর করবে করোনা পরিস্থিতির ওপর। ডিসেম্বরের শেষদিকে টেস্ট পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হতে পারে বলেও পর্ষদ সূত্রে জানানো হয়েছে। পরীক্ষা শুরু হবে সকাল ১১.৪৫ মিনিটে। চলবে বিকাল ৩টা ১৫ মিনিট পর্যন্ত। প্রথম ১৫ মিনিট পরীক্ষার্থীদের প্রশ্নপত্র পড়ার সময় দেওয়া হয়েছে বলে জানালেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।

অন্যদিকে, আগামী ২ এপ্রিল শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক। চলবে ২০ এপ্রিল পর্যন্ত। উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে সকাল ১০টা থেকে ১টা ১৫ মিনিট পর্যন্ত। ওই দিনেই চলবে একাদশের পরীক্ষাও। তবে উচ্চমাধ্যমিক শেষ হলে দুপুর ২টো থেকে ৫টা ১৫ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে সেই পরীক্ষা। ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চের মধ্যে হবে প্র্যাকটিকাল পরীক্ষা। এবার সংসদ থেকে পরীক্ষাপত্র দেওয়া হবে না। উচ্চমাধ্যমিকের পড়ুয়ারা নিজ স্কুলেই বসে পরীক্ষা দিতে পারবেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।