ব্যাংকে চাকরির আবেদনে বয়সসীমা শিথিলের দাবি

Image

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত আটটি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার (সাধারণ) পদে নিয়োগে আবেদনের বয়সসীমা শিথিলের দাবি জানিয়েছেন কিছু প্রার্থী। আগের কয়েক বছরের বিজ্ঞপ্তিতে যেভাবে বয়সসীমা নির্ধারণ করা হয়েছিল, তার সঙ্গে সামঞ্জস্য রেখে বয়সসীমা শিথিল করার দাবি জানিয়েছেন তারা।

আরো পড়ুন: ১৬ শিক্ষক নেবে বশেমুরবিপ্রবিপি

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ৯টি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২২ সাল ভিত্তিক এই নিয়োগের বিজ্ঞপ্তির মাধ্যমে মোট ৩ হাজার ৩৫৮ জন সিনিয়র অফিসার (জেনারেল), অফিসার (জেনারেল) ও অফিসার (ক্যাশ) পদে নিয়োগ দেওয়া হবে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে জনবল নিয়োগের তিনটি বিজ্ঞপ্তি আলাদাভাবে প্রকাশ করা হয়েছে।

এসব বিজ্ঞপ্তিতে আবেদনকারীদের সর্বোচ্চ বয়সসীমা বাড়িয়ে ধরা হয়েছে, যা বিগত সাল ভিত্তিক সকল সমন্বিত ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তির বয়সের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় বলে অভিযোগ করেছেন প্রার্থীরা। তারা বলছেন, ২০২২ সাল ভিত্তিক এই নিয়োগের বিজ্ঞপ্তিতে ২০২৪ সালের জানুয়ারি মাসের ১৯ ও ২০ তারিখ আবেদনকারীদের সর্বোচ্চ বয়সসীমা (৩০ বছর) রাখা হয়েছে। অথচ এর আগে অন্যান্য সাল ভিত্তিক নিয়োগের বিজ্ঞপ্তিতে কমপক্ষে ৬ মাস প্রার্থীদের ছাড় দিয়েছে আসছে ব্যাংকার্স সিলেকশন কমিটি। ফলে এ সিদ্ধান্ত বিশেষ করে যাদের বয়স শেষের দিকে তাদের ক্ষতির প্রভাব সবচেয়ে বেশি। তাই ৩ হাজার ৩৫৮ জন নিয়োগ বিজ্ঞপ্তিতে বয়স পুনর্বিবেচনার আহবান জানিয়েছেন চাকরিপ্রার্থীরা।

বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংক ও ব্যাংকার্স সিলেকশন কমিটির সংশ্লিষ্টদের লিখিত আবেদন দিয়েছেন চাকরিপ্রার্থীরা। গতকাল বৃহস্পতিবার এই লিখিত আবেদন জমা দিয়েছেন তারা। এদিকে, আগামী রবিবার একই দাবিতে রাজধানীর মতিঝিলস্থ ব্যাংলাদেশ ব্যাংকের সমানে মানববন্ধনের ডাক দিয়েছেন এসব চাকরিপ্রার্থী। এদিন সকাল ৯টায় এই কর্মসূচি পালন করা হবে বলে জানা গেছে।

লিখিত আবেদন চাকরিপ্রার্থীরা জানিয়েছে, “সম্প্রতি প্রকাশিত বিজ্ঞপ্তিতে সর্বোচ্চ বয়সসীমা ধরা হয়েছে জানুয়ারি ২০২৪ সাল। যা বিগত সকল সমন্বিত ব্যাংক বিজ্ঞপ্তিতে বয়সের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। করোনাকালীন সময়ে সবারই বয়স ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে যাদের বয়স ২০২২-২০২৩ সালে শেষ তাদের ক্ষতির প্রভাব সবচেয়ে বেশি। ব্যাংকার্স সিলেকশন কমিটি একটি বেকারবান্ধব ও আমাদের আস্থার স্থান। প্রতিবারই আমরা বেকারত্ব দূরীকরণে বাংলাদেশ ব্যাংক তথা ব্যাংকার্স সিলেকশন কমিটির ভূমিকার কথা জেনে এসেছি। তাই ২০২২ সাল ভিত্তিক সমন্বিত ব্যাংকের বিজ্ঞপ্তির পদগুলোতে আবেদনের জন্য বিগত সাল ভিত্তিক সার্কুলারের বয়সসীমার সাথে সামঞ্জস্যপূর্ণ রেখে বয়স পুনর্বিবেচনার করতে দৃষ্টি কামনা করছি।”

চাকরিপ্রার্থীরা জানিয়েছেন, এর আগে ২০১৮ সাল ভিত্তিক বিজ্ঞপ্তিতে আবেদনের সর্বোচ্চ বয়সসীমা (৩০ বছর) ধরা হয়েছিল ২০১৯ সালের জুলাই মাসের ১ তারিখ, ২০১৯, ২০২০ ও ২০২১ সালের বিজ্ঞপ্তিতে আবেদনের বয়সসীমা ধরা হয়েছিল ২০২০ সালের মার্চ মাসের ১ ও ২৫ তারিখ। কিন্তু এবার ২০২২ সাল ভিত্তিক বিজ্ঞপ্তিতে আবেদনের বয়সসীমা ধরা হয়েছে ২০২৪ সালের জানুয়ারি মাসের ১৯ ও ২০ তারিখ।

নিয়োগ বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, ২০২২ সাল ভিত্তিক ৯টি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার (জেনারেল) পদে নেওয়া হবে ৯৭৪ জন, যা ২০২৪ সালের ১৯ জানুয়ারি বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে প্রার্থীদের। একই সংখ্যক প্রতিষ্ঠানে ১ হাজার ৫৭৯ জন নেওয়া হবে অফিসার (জেনারেল) পদে নেওয়া হবে, যা ২০২৪ সালের ২০ জানুয়ারি বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে প্রার্থীদের। তাছাড়া ৫টি প্রতিষ্ঠানে ৭৮৭ জন নেওয়া হবে অফিসার (ক্যাশ) পদে, ২০২৪ সালের ২০ জানুয়ারি বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে প্রার্থীদের।

একাধিক প্রার্থী জানান, আগের বছরের বিজ্ঞপ্তিগুলোতে সাধারণত ৬ মাস পর্যন্ত প্রার্থীদের বয়স পিছিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু এবার হয়েছে উলটো। অর্থাৎ, ডিসেম্বর-জানুয়ারিতে বিজ্ঞপ্তি প্রকাশ করা হলে জুন-জুলাইয়ে প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩০ বছর ধরা হতো। কিন্তু সেটা এখন প্রায় ৬ মাস পিছিয়ে জানুয়ারিতে নেওয়া হয়েছে।

মো. জুয়েল রানা নামে ঢাকা বিশ্ববিদ্যালয় পড়ুয়া এক চাকরিপ্রার্থী বলেন, আমার বয়স ৩০ বছর পূর্ণ হবে হবে আগামী জানুয়ারির ১৬ তারিখ। কিন্তু এই বিজ্ঞপ্তিতে ১৯ ও ২০ জানুয়ারি প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩০ বছর ধরা হয়েছে। মাত্র ৩ দিনের জন্য আমি এসব পদে আবেদন করতে পারব না। এটা কি বেকারদের জন্য ক্ষতিকর কিছু নয়? কিভাবে ব্যাংকার্স সিলেকশন কমিটি এই বিজ্ঞপ্তিটি দিয়েছে তা বোধগম্য নয় এই চাকরিপ্রার্থীর।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।