বেসরকারি মেডিকেলে ভর্তির নীতিমালা নিয়ে বিভ্রান্তিতে শিক্ষার্থীরা

Image

যা রয়েছে নতুন নীতিমালায়

নতুন ভর্তি নীতিমালার ২.৪ ধারা অনুযায়ী, আবেদনের যোগ্য প্রার্থীকে অবশ্যই বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং জীববিজ্ঞানে ন্যূনতম জিপিএ ৪ পয়েন্ট থাকতে হবে। অপরদিকে ৩.১ অনুযায়ী এববিবিএস ভর্তি পরীক্ষায় পাস করা সব শিক্ষার্থীর পরিবর্তে বেসরকারি মেডিকেলগুলোর মোট আসনে বিপরীতে মেধাতালিকার পাঁচগুণের বেশি শিক্ষার্থী আবেদন করতে পারবেন না। ফলে বাকিরা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে না।

আরো পড়ুন: বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনায় আসছে বড় পরিবর্তন

স্বাস্থ্যমন্ত্রীর আনুষ্ঠানিক ঘোষণার তিন মাসের মাথায় নীতিমালা শিথিলের বিষয়ে একটি বিজ্ঞপ্তি এবং কয়েকটি গণমাধ্যমে এ সংক্রান্ত সংবাদ প্রকাশিত হওয়ায় ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।

সংশোধনী নিয়ে সভাই হয়নি

বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির বিষয়ে সংশোধনী নিয়ে কোনো সভাই হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ জামাল। তিনি বলেন, অধিদপ্তরের পক্ষ থেকে ভর্তি নীতিমালায় নতুন করে কোনো সংশোধনী আনা হয়নি। এখানে গোপনীয়তার কিছু নেই। এ বিষয়ে নতুন সিদ্ধান্ত হলে সেটা প্রকাশ্যে ঘোষণা দেওয়া হতো।

কী বলা হয়েছে কথিত সেই বিজ্ঞপ্তিতে

গত ৫ জুন প্রকাশিত তথাকথিত সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মেডিকেল বা ডেন্টাল কলেজে এমবিবিএস অথবা বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি নীতিমালা-২০২৩’ এর অনুচ্ছেদ ২.৪ ও ৩.১ সংশোধন করে আগের অবস্থায় ফেরত নেওয়ার প্রস্তাব করা হয়েছে। যা স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো চিঠি অনুযায়ী, বিপিএমসিএর (প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন) অন্যতম দাবি ছিল।

তবে স্বাস্থ্য মন্ত্রণালয় বা স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এ ধরনের কোনো বিজ্ঞপ্তির খোঁজ পাওয়া যায়নি। এ ধরনের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি বলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একাধিক সূত্র নিশ্চিত করেছে। উপরন্তু গত ৫ জুন প্রকাশিত বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি বিজ্ঞপ্তিতে সুস্পষ্টভাবে ‘বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল’ কর্তৃক প্রণীত ‘ভর্তি নীতিমালা-২০২৩’ অনুসরণ করা হবে উল্লেখ রয়েছে।

এ অবস্থায় ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিভ্রান্তি দেখা দিয়েছে। এর মাধ্যমে অতিরিক্ত টাকায় অধিকতর কম মেধাবীদের ভর্তির সুযোগ করে দেওয়া ও মেধাবীদের বঞ্চিত করার আশঙ্কা দেখা দিয়েছে। ফলে দ্রুত সময়ের মধ্যে নীতিমালা নিয়ে ধোঁয়াশা কাটানোর দাবি ভর্তিচ্ছুদের।

দেশের মোট ৭১টি মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। গত ৬ জুন অনলাইনে আবেদনের মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন নীতিমালা অনুযায়ী, এমবিবিএস ভর্তি পরীক্ষা-২০২৩ এ পাস করা শিক্ষার্থীদের মধ্যে মোট ৩৩ হাজার ৮৬০ জন এবার বেসরকারি মেডিকেলে আবেদনের সুযোগ পাচ্ছেন। অর্থাৎ বেসরকারিতে এক সিটের বিপরীতে পাঁচজন আবেদন করতে পারবেন।

প্রথম থেকেই এই নীতিমালার বিরোধিতা করে আসছে বেসরকারি মেডিকেল কলেজগুলো। এ নিয়ে মন্ত্রণালয়ে চিঠিও দিয়েছে কলেজ মালিকদের সংগঠন বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ)।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।