বিএনপির ছেড়ে দেয়া ৫ আসনে ভোট ১লা ফেব্রুয়ারি

Image

ডেস্ক,১৮ ডিসেম্বর ২০২২:
বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগের কারণে শূন্য হওয়া ৫ আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী এসব আসনে ভোট হবে আগামী ১লা ফেব্রুয়ারি।

সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোট হবে। ভোটে সিসি ক্যামেরা থাকবে কি-না তা পরবর্তীতে জানানো হবে। রোববার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বেলা ১১টায় কমিশন সভা শুরু হয়।

আরো পড়ুন: জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে বাকি চার কমিশনারসহ কমিশনের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলম এসব আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

তিনি বলেন, মনোয়ন দাখিলের শেষ তারিখ ৫ জানুয়ারি, বাছাইয়ের শেষ তারিখ ৮ জানুয়ারি, মনোনয়ন পত্র প্রত্যাহারের তারিখ ১৫ জানুয়ারি এবং ভোট গ্রহণ ১ ফেব্রুয়ারি।
তিনি বলেন, শূন্য হওয়া আসনগুলো হলো- ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসন।

এর আগে গত ১০ ডিসেম্বর বিএনপির বিভাগীয় সমাবেশ থেকে দলের নেতারা সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দেয়। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলনে অনড় দীর্ঘদিন ধরে ক্ষমতার বাইরে থাকা এ দল। তারই প্রেক্ষিতে গত ১১ ডিসেম্বর বিএনপির ছয়জন সংসদ সদস্য জাতীয় সংসদের স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন। পরে এসব সংসদীয় আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবলায়।
একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনসহ মোট ৩৫০ জন সংসদ সদস্যের মধ্যে বিএনপির সংসদ সদস্য ৭ জন।

তাদের মধ্যে ৬ জনের পদত্যাগ গ্রহণ করে সংসদীয় আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবলায়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।