বাংলা পরীক্ষার প্রশ্নপত্র: প্রশ্নকর্তা উদ্দেশ্যমূলক এটা করেছে, মডারেটরদেরও কঠিন শাস্তি দেয়া হবে

Image

নিজস্ব প্রতিবেদক | ০৭ নভেম্বর, ২০২২
ঢাকা বোর্ডের এইচএসসির বাংলা প্রথম পত্রের পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। অভিযোগ উঠেছে প্রণীত প্রশ্নপত্র ধর্মীয় সংবেদনশীলতাকে ক্ষুণ্ন করেছে, দেয়া হয়েছে সাম্প্রদায়িক উসকানি।

তবে, এ ধরনের প্রশ্ন তৈরি সঙ্গে জড়িত প্রশ্নকর্তা ও মডারেটরদের খুঁজে বের করে কঠিন শাস্তি দেয়া হবে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

আরো পড়ুনঃ এইচএসসির প্রশ্নে সাম্প্রদায়িক উসকানিতে জড়িতরা চিহ্নিত হচ্ছেন : শিক্ষামন্ত্রী

সোমবার সকালে দৈনিক শিক্ষাবার্তা ডটকমের পক্ষ থেকে করা এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

চেয়ারম্যান বলেন, বিজি প্রেসে প্রশ্নের পান্ডুলিপি জমা আছে। সেখান থেকে আগামীকাল মঙ্গলবারের মধ্যে ওই প্রশ্ন তৈরিতে সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও মডারেটরদের খুঁজে বের করা হবে।

আরো পড়ুনঃ ইচএসসির বাংলা প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উসকানির অভিযোগ

তিনি আরও বলেন, এ ধরণের প্রশ্ন তৈরিতে জড়িত প্রশ্নকর্তা ও মডারেটরদের কঠিন শাস্তি দেয়া হবে। আগামীকাল মঙ্গলবারের মধ্যেই তাদের খুঁজে বের করা যাবে।

অধ্যাপক তপন কুমার সরকার বলেন, সাম্প্রদায়িক ও বিদ্বেষপূর্ণ কোনো বক্তব্য যেন না থাকে সে জন্য প্রশ্নপত্র প্রণয়নে লিখিত নির্দেশনা দেয়া হয়। প্রশ্নপত্র প্রণয়নে প্রয়োজনীয় দিকনির্দেশনা নিয়ে ওরিয়েন্টশন করানো হয়। প্রশ্নপত্র দেখার কোনো সুযোগ নেই। প্রশ্নকর্তা উদ্দেশ্যমূলকভাবে এটা করেছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।