এইচএসসির প্রশ্নে সাম্প্রদায়িক উসকানিতে জড়িতরা চিহ্নিত হচ্ছেন : শিক্ষামন্ত্রী

Image

নিজস্ব প্রতিবেদক | ০৭ নভেম্বর, ২০২২
এইচএসসির প্রশ্নে সাম্প্রদায়িক উসকানি গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক দেশ। এ দেশে কোনো পরীক্ষা প্রশ্নে সাম্প্রদায়িক কিছু থাকবে সেটা অত্যন্ত দুঃখজনক। এটি একেবারেই গ্রহণযোগ্য নয়। আমরা চিহ্নিত করছি, এ প্রশ্নটি কোনো সেটার করেছেন, কোন মডারেটর করেছেন। আমরা সে অনুযায়ী ব্যবস্থা নেবো।

এইচএসসির বাংলা প্রথম পত্র পরীক্ষার প্রশ্নে সাম্প্রদায়িক উসকানির বিষয়ে রোববার সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

আরো পড়ুন: এইচএসসির বাংলা প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উসকানির অভিযোগ

মন্ত্রী আরও বলেন, প্রশ্ন সেটিং প্রশ্ন মডারেটিং কাজগুলো এমনভাবে হয়, যিনি প্রশ্ন সেট করে যান তিনি আর ওই প্রশ্ন দেখতে পারেন না। যিনি মডারেট করে যান তিনিও ওই প্রশ্ন দেখতে পারেন না। সেটার ও মডারেটর ছাড়া প্রশ্নের একটি অক্ষরও কারও আর দেখবার সুযোগ থাকে না। আমাদের একটা সুস্পষ্ট নির্দেশিকা আছে, কি কি বিষয় মাথায় রেখে প্রশ্নগুলো তারা করবেন। প্রশ্নে সাম্প্রদায়িকতার কিছু যাতে না থাকে সেটিও সে নির্দেশিকায় থাকে।

প্রশ্নে সাম্প্রদায়িক উসকানির বিষয়টি খুবই দুঃখজনক উল্লেখ করে ডা. দীপু মনি আরও বলেন, কোনো একজন প্রশ্ন কর্তা প্রশ্নটি করেছেন। যিনি মডারেট করেছেন তার দৃষ্টিও হয়তো কোনো কারণে এটি এড়িয়ে গেছে, বা তিনিও হয়তো এটি স্বাভাবিকভাবে নিয়েছেন। আমরা চিহ্নিত করছি এ প্রশ্নটি কোন সেটার করেছেন, কোন মডারেটর করেছন। আমরা সে অনুযায়ী ব্যবস্থা নেবো। যারা চিহ্নিত হবেন তাদের আর প্রশ্ন প্রণয়নের কার্যক্রমের সঙ্গে কোনোভাবেই সম্পৃক্ত রাখা হবে না।

এইচএসসি বিএমটির বাংলা-১ পরীক্ষায় নতুন ও পুরাতন সিলেবাস বিভ্রাট নিয়ে জানতে চাইলে মন্ত্রী আরও বলেন, কারিগরি শিক্ষা বোর্ডের ক্ষেত্রে যেটি হয়েছে, নতুন পুরোনো গুলিয়ে ফেলা হয়েছে, সেটা শিক্ষা বোর্ড করেছে কিনা তা বলা যাচ্ছে না।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।