বন্দী স্কুলঃ করোনাকালে শিল্প-শিক্ষায় অনন্য নজির

Image

নিজস্ব প্রতিবেদক,১১ মে ২০২২:
পৃথিবীর এই ক্রান্তিলগ্নে, করোনার অভিঘাতের সময় যখন সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ তখন বন্দী স্কুল মার্চ ২০২০ থেকে প্রথম অনলাইন ক্লাস শুরু করে। আর এপ্রিল মাস থেকে দেশ ও দেশের বাইরে ঘরে বন্দি শিক্ষার্থীদের জন্যে স্বল্প মেয়াদে অনলাইন শিক্ষাদান প্রক্রিয়া অনলাইনে শুরু করে। ধীরে ধীরে বন্দী স্কুল নবম ও দশম শ্রেণির জন্য সাধারন গণিত,উচ্চতর গণিত,পদার্থ বিজ্ঞান এইচএসসি শিক্ষার্থীদের জন্য গণিত ১ম পত্র ও গণিত ২য় পত্র অনলাইন কোর্স চালু করেছে। কোর্সগুলো ইতিমধ্যে ব্যাপকভাবে শিক্ষার্থীদের মাঝে সারা ফেলেছে।

বন্দী স্কুলের প্রতিষ্ঠাতা স্বরুপ দাস বলেন,গ্রামের শিক্ষার্থীদের একজন ভালো শিক্ষকের কাছে পড়ার সুযোগ কম থাকে। আর একজন ভালো শিক্ষকের কাছে শিখতে গেলে প্রচুর অর্থ ব্যয় করতে হয় যা একজন দরিদ্র সন্তানের পক্ষে এ ভার বহন করা সম্বব না। সেই লক্ষে ৬৪০০০ গ্রামের শিক্ষা্থীদের কাছে গণিত এবং বিজ্ঞানকে সহজভাবে পৌছানোর জন্য তার এ ভাবনা।
তিনি আরো বলেন বর্তমানে যেসব অনরাইন স্কুল আছে তাতে শিক্ষকের মুখ দেখা যায় না। শুধু বোর্ড এবং শিক্ষকের কথা শুনে শিক্ষার্থীরা আনন্দ পায় না। তাই তিনি ফেস টু ফেস ক্লাসের মত অনলাইন ব্যবস্থা চালু করেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।