বদলি নাকি ৫ম গণবিজ্ঞপ্তি— কোনটি আগে জানাল এনটিআরসিএ

Image

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের ৫ম গণবিজ্ঞপ্তি আগে হবে নাকি এমপিওভুক্ত শিক্ষকদের বদলি আগে হবে তা নিয়ে চলছে তুমুল আলোচনা। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বাকযুদ্ধে মেতেছেন কর্মরত শিক্ষক এবং চাকরিপ্রত্যাশীরা।

কর্মরত শিক্ষক এবং চাকরিপ্রত্যাশীদের এ বিষয়টি নিয়ে  কথা বলেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) বেশ কয়েকজন কর্মকর্তার সঙ্গে। তারা বলছেন, বদলি এবং গণবিজ্ঞপ্তি দুটি আলাদা বিষয়। বদলি হবে অধিদপ্তরের মাধ্যমে। আর গণবিজ্ঞপ্তি হবে এনটিআরসিএ’র মাধ্যমে।

জানা গেছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত শিক্ষকদের বদলি নীতিমালা তৈরির কাজ চলছে। নীতিমালা চূড়ান্ত হওয়ার পর একটি নির্দিষ্ট সময় পর বদলির সুযোগ পাবেন শিক্ষকরা। শিক্ষকদের বদলির খসড়া তৈরির পর তা মন্ত্রণালয় থেকে চূড়ান্ত অনুমোদন নিতে হবে। এরপর প্রজ্ঞাপন জারি করতে হবে। এটি অনেক লম্বা প্রক্রিয়া। এজন্য একাধিক সভা করতে হবে মন্ত্রণালয়কে। কাজেই খুব দ্রুত বদলির প্রক্রিয়া বাস্তবায়ন হবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আরও পড়ুন: যে কারণে শিক্ষকদের বদলির কর্মশালা স্থগিত হলো

অন্যদিকে সারাদেশে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক সংকট প্রবল। এই অবস্থায় যত দ্রুত সম্ভব শিক্ষক নিয়োগ দিতে চায় এনটিআরসিএ। শিক্ষা মন্ত্রণালয় থেকেও বিষয়টি নিয়ে তাগাদা দেওয়া হয়েছে। ফলে দ্রুত সময়ের মধ্যে ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশ হবে বলে জানিয়েছেন এনটিআরসিএ’র কর্মকর্তারা।

নাম অপ্রকাশিত রাখার শর্তে এনটিআরসিএ’র এক কর্মকর্তা আজ মঙ্গলবার  বলেন, ‘ এমপিওভুক্ত শিক্ষকদের বদলি প্রক্রিয়া খুব দ্রুত সময়ের মধ্যে শুরু হওয়ার সম্ভাবনা নেই। এটি নিয়ে কেবল প্রাথমিক পর্যায়ের কাজ হয়েছে। মাত্র একটি সভা হয়েছে। কাজেই ৫ম গণবিজ্ঞপ্তি আগে প্রকাশিত হওয়ার সম্ভাবনাই বেশি। কেননা সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক সংকট রয়েছে। শূন্য পদ দ্রুত পূরণে মন্ত্রণালয়ের তাগাদাও রয়েছে।’

এ বিষয়ে এনটিআরসিএ সচিব মো. ওবায়দুর রহমান বলেন, ‘বদলি নিয়ে আমরা কাজ করি না। বদলি দেখবে অধিদপ্তর। আমাদের কাজ হলো ৫ম গণবিজ্ঞপ্তি নিয়ে। আমরা যতদ্রুত সম্ভব ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশ করতে চাই। খুব দ্রুত প্রতিষ্ঠানের তথ্য হালনাগাদ শুরু হবে। এরপর শূন্য পদের তথ্য সংগ্রহ করে আমরা ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশ করব।’

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।