প্রাথমিক শিক্ষার উন্নয়নে আরও ৩৮ কোটি টাকা দিচ্ছে জাইকা

Image

চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইউডিপি-৪) বাস্তবায়নে ৫০ কোটি ইয়েন বা ৩৮ কোটি টাকা অনুদান হিসেবে দিচ্ছে জাপান সরকার। আজ বুধবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও জাপানের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা-জাইকার মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়।

এ উপলক্ষে আয়োজিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, ইআরডি সচিব শরিফা খান ও বাংলাদেশে জাইকার প্রধান প্রতিনিধি ইচিগুচি তোমোহিদে।

আরো পড়ুন: শিক্ষার্থী প্রোফাইল পোর্টালে তথ্য এন্ট্রি কিভাবে করবেন?

সাত বছরব্যাপী পিইডিপি-৪ প্রোগ্রামের লক্ষ্য প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত সব শিশুকে একটি অন্তর্ভুক্তি ও সমতামূলক শিক্ষা ব্যবস্থার মাধ্যমে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা। এর আগেও জাইকা পিইডিপি-৪ এর আওতায় পৃথক তিনটি চুক্তি করে। প্রতিটিতেই ৫০ কোটি ইয়েন সমপরিমাণ ৩৮ কোটি টাকা দেওয়া হয়। পাশাপাশি প্রাথমিক পর্যায়ে গণিত ও বিজ্ঞান শিক্ষার মানোন্নয়নে পিইডিপি-২ এবং পিইডিপি-৩ কর্মসূচিতে বাংলাদেশকে কারিগরি সহায়তা দিচ্ছে জাইকা।

অনুষ্ঠানে জাইকার প্রধান প্রতিনিধি ইচিগুচি বলেন, ১৯৭৩ সাল থেকেই বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করা এবং এ দেশের জনগণকে দারিদ্র্যসীমা থেকে মুক্ত করার লক্ষ্য নিয়ে সহায়তা করে আসছে। এ বছর আমরা বাংলাদেশে অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিসটেন্সের (ওডিএ) ৫০তম বছর উদযাপন করা হচ্ছে। বাংলাদেশের সমৃদ্ধ ভবিষ্যৎ নিশ্চিতে সহযোগিতার ক্ষেত্রে জাপান প্রতিশ্রুতিবদ্ধ। পিইউডিপি প্রকল্পের মাধ্যমে একটি দক্ষ এবং সমতা ও অন্তর্ভুক্তিমূলক প্রাথমিক শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে শিশু-বান্ধব শিক্ষা প্রদানে সরকারকে সহায়তা করতে চান তারা।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।