প্রাথমিক শিক্ষকদের ১০ মাসের মৌলিক প্রশিক্ষণ

Image

নিজস্ব প্রতিবেদক, ১২ ডিসেম্বর, ২০২২:

১৮ মাসের ডিপিএড কোর্সের পরিবর্তে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ১০ মাসের মৌলিক প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণের মেয়াদ ১৮ মাস থেকে কমিয়ে ফের ১০ মাস করা হয়েছে। একই সঙ্গে প্রশিক্ষণের নাম পরিবর্তন করে ‘প্রাথমিক শিক্ষক মৌলিক প্রশিক্ষণ’ করা হয়েছে।

রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

আরো পড়ুনঃ প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগে পদ বাড়ছে

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ১০ মাসব্যাপী মৌলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হতো আগে। প্রশিক্ষণের নাম ছিল সিএনএড (সার্টিফিকেট ইন এডুকেশন)। পরবর্তী সময়ে কোর্সটির নাম পরিবর্তন করে ডিপিএড (ডিপ্লোমা ইন এডুকেশন) করা হয় এবং কোর্সের মেয়াদ ১০ মাসের জায়গায় ১৮ মাস করা হয়। সরকার নতুন করে কোর্সের সময় পরিবর্তন করে আবার ১০ মাস করেছে। এর সঙ্গে কোর্সের নামও পরিবর্তন করা হয়েছে। কোর্সটির নতুন নাম হবে ‘প্রাথমিক শিক্ষক মৌলিক প্রশিক্ষণ’।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈঠকে জানানো হয়, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণ কোর্সের নাম ডিপিএডের পরিবর্তে প্রাথমিক শিক্ষক মৌলিক প্রশিক্ষণ এবং এই কোর্সের মেয়াদ ১০ মাস করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। শিশুদের খেলার জন্য প্রাথমিক বিদ্যালয়ের মাঠগুলো সংস্কারের প্রকল্প গ্রহণে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়। এ ছাড়া বর্তমান সরকারের চলতি মেয়াদে ঢাকা শহরে দৃষ্টিনন্দন বিদ্যালয় নির্মাণ কার্যক্রম সরেজমিনে পর্যবেক্ষণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে আরও অংশগ্রহণ করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, মেহের আফরোজ, শিরীন আখতার ও ফেরদৌসী ইসলাম।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।