প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের নামে অভিনব প্রতারণা

shikkha_dpe

ডেস্ক,৪ ফেব্রুয়ারী:
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের ছবি ব্যবহার করে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করার জন্য নকল ওয়েবসাইট খুলে তথ্য আহ্বান করেছে একটি অসাধু চক্র। এই চক্রের প্রতারণা থেকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। একইসঙ্গে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, নতুন করে কোনও বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করার সুযোগ নেই।

প্রাথমিক শিক্ষা অধিদফতর বুধবার (৩ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তির মাধ্যমে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করে। অধিদফতরের বিজ্ঞপ্তিটি বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়,একটি অসাধু চক্র প্রধানমন্ত্রী এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের ছবি ব্যবহার করে www.bprimaryschool.org নামে একটি নকল (ফেক) ওয়েবসাইট খুলে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের জন্য তথ্য আহ্বান করেছে। এই ওয়েবসাইটের সঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের কোনও সম্পর্ক নেই। এই নকল ওয়েবসাইটের বিরুদ্ধে ঢাকা মহানগরীর মিরপুর মডেল থানায় গত মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) সাধারণ ডায়েরি করা হয়েছে, যার নম্বর ১৪৫।

এছাড়া এই নকল ওয়েবসাইটের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, ২০১৩ সালে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। সর্বজনীন ও মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে কোনও এলাকায় প্রাথমিক বিদ্যালয় প্রয়োজন হলে, সরকার নিজ উদ্যোগে প্রাথমিক বিদ্যালয় স্থাপনসহ শিক্ষক নিয়োগ করবে। বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের আর কোনও প্রস্তাব বিবেচনার সুযোগ নেই। বিভিন্ন সূত্রে জানা যায়, কোনও কোনও স্বার্থান্বেষী মহল বিদ্যালয় জাতীয়করণ করা হবে— এই মর্মে প্রচারণা চালিয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টি করছে এবং অর্থ সংগ্রহ করছে, যা সম্পূর্ণ অবৈধ এবং অনভিপ্রেত। এ ধরনের ওয়েবসাইট (www.bprimaryschool.org) খোলা তারই বহিঃপ্রকাশ। এ ধরনের বিভ্রান্তিকর প্রচারণায় প্ররোচিত না হওয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে সতর্ক করা হলো।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।