পিএসসি’র প্রশ্ন পত্র ফাঁসের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ

রফিক আহমেদ : সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির উদ্যোগে পিএসসি’র প্রশ্ন পত্র ফাঁসের প্রতিবাদে বিক্ষোভ ও মিছিল করেছে।

বুধবার বিকেল ৩টায় প্রেসক্লাবের সামনে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতির বক্তব্যে ছাত্র নেতা সাইফুজ্জামান সাকন বলেন, প্রশ্নপত্র ফাঁসের ঘটনা মোটেও নতুন নয়। গত বছর একের পর এক প্রশ্ন পত্র ফাঁসের ঘটনা ঘটলেও সরকার প্রথমে নির্বিকার থেকেছে। পরবর্তীতে পত্র পত্রিকার প্রমাণ এবং সারা দেশের অবিভাবক ও শিক্ষানুরাগী মহলের প্রতিবাদে সরকার লোক দেখানো কিছু পদক্ষেপ নিয়েছে। তবে আজ পর্যন্ত অভিযুক্তদের কোন শাস্তি বা তদন্তও দিনের আলোতে আসেনি। শিক্ষার নেতিক মেরুদন্ড ভেঙ্গে দেওয়ার মতো এত বড় ঘটনায় প্রশাসনের এই উদাসীনতা প্রমাণ করে প্রশ্ন পত্র ফাঁসের ঘটনার সঙ্গে সরকারের রাঘব বোয়ালরা যুক্ত।

তিনি আরও বলেন, যে সরকারি নীতি শিক্ষাকে পুরোপুরি বাণিজ্যিক পণ্যে পরিণত করেছে- প্রশ্ন পত্র ফাঁস আজ তারই প্রতিফলন। মনুষ্যত্ব, জ্ঞান অর্জন আজ শিক্ষার উদ্দেশ্য নয়। যেনতেনভাবে পাশ আর সার্টিফিকেট নেওয়াকে শিক্ষার উদ্দেশ্য করে তোলা হয়েছে। ‘টাকা যার শিক্ষা তার’ এই রাষ্ট্রীয় নীতির কারণে পুরো শিক্ষা ব্যবস্থা ও শিক্ষা প্রশাসন দলীয়করণের পঙ্কে নিমজ্জিত।

সমাবেশে বক্তারা- শিক্ষক, শিক্ষার্থী, অবিভাবক, শিক্ষাবিদ ও শিক্ষানুরাগী সবাইকে শিক্ষার এ নৈতিক ভিত্তিকে ধ্বংসের চক্রান্তের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

মিছিল পরবর্তী সমাবেশে আরো বক্তব্য রাখেন- সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সাইফুজ্জামান সাকন, সাধারণ সম্পাদক হোদ্রী চক্রবর্ত্তী রিন্টু, সাংগঠনিক সম্পাদক সত্যজিৎ বিশ্বাস ও অর্থ সম্পাদক মলয় সরকার প্রমুখ।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।