পঞ্চগড়ে পুলিশ-মুসল্লি সংঘর্ষে তরুণ নিহত

Image

ডেস্ক,৩ মার্চ ২০২৩: পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের (কাদিয়ানি) সালানা জলসা বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল করার সময় পুলিশ ও মুসল্লিদের মধ্যে সংঘর্ষ হয়েছে। শুক্রবার (৩ মার্চ) জুমার নামাজ শেষে বেলা ২টার পর পঞ্চগড় শহরের প্রাণকেন্দ্র চৌরঙ্গী মোড়ে এ সংঘর্ষ শুরু হয়। দফায় দফায় চলছে সংঘর্ষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি র‍্যাব ও বিজিবি মোতায়েন করা হয়েছে। আশপাশের জেলা থেকেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এসেছে পরিস্থিতি নিয়ন্ত্রণে। রাত ৮টার দিকে এ প্রতিবেদন লেখা পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি।

এদিকে, আরিফুর রহমান নামের এক তরুণ নিহত হয়েছেন বলে জানা গেছে। সংঘর্ষে গুরুতর আহত হলে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয় বলে জানিয়েছেন স্থানীয়রা। পুলিশ ও সাংবাদিকসহ আহত হয়েছেন অন্তত ৫০ জন। আহমদিয়াদের বাড়ি ও দোকানে আগুন লাগানো হয়েছে। পঞ্চগড় জেলা শহরের করতোয়ার তীরে ট্রাফিক পুলিশের কার্যালয়েও আগুন দিয়েছে বিক্ষুব্ধ মুসল্লিরা।

স্থানীয়রা জানিয়েছেন, শুক্রবার জুমার নামাজের পর আহমদিয়াদের তিন দিনব্যাপী বার্ষিক সালানা জলসা বন্ধসহ তাদের অমুসলিম ঘোষণার দাবিতে জেলা শহরের বিভিন্ন মসজিদ থেকে খণ্ড খণ্ড বিক্ষোভ মিছিল বের করা হয়। সম্মিলিত খতমে নবুওয়ত সংরক্ষণ পরিষদের ডাকে এই বিক্ষোভ মিছিল কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে বড় পরিসরে চৌরঙ্গী মোড়ের দিকে আসতে থাকে। এ সময় পুলিশ তাদের বাধা দিলে শুরু হয় সংঘর্ষ। পুলিশের ওপর হামলা করে ইট-পাটকেল ছুঁড়তে থাকে মুসল্লিরা। এ সময় পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট ছোড়ে। এর মধ্যেই বিক্ষোভকারীদের কয়েকটি অংশ জেলা শহরের বিভিন্ন এলাকায় অবস্থান নিয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। তারা পুলিশ ও বিজিবির গাড়ি ভাঙচুর ও ট্রাফিক পুলিশের অফিসে অগ্নিসংযোগ করে। বিক্ষোভকারীদের আরেকটি অংশ পঞ্চগড় বাজারে আহমদিয়াদের চারটি দোকানের মালামাল বের করে পুড়ি দেয়। তাদের অন্তত ২০টি বাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে বলে অভিযোগ করেছে আহমদিয়া সম্প্রদায়।

দীর্ঘদিন ধরেই আহমদিয়া সম্প্রদায়কে অমুসলিম ঘোষণার দাবি জানিয়ে আসছিল সম্মিলিত খতমে নবুওয়ত সংরক্ষণ পরিষদসহ বিভিন্ন ইসলামী সংগঠন। এবার পঞ্চগড়ের আহমদনগর এলাকায় ৩ মার্চ থেকে ৫ মার্চ পর্যন্ত তিন দিনব্যাপী বার্ষিক সালানা জলসার আয়োজন করা হয়। এই জলসা বন্ধ করার জন্য বৃহস্পতিবার দুপুর থেকে বিক্ষোভ, সড়ক অবরোধসহ ভাঙচুর ও আহমদিয়াদের বাড়িতে হামলা করে ইসলামী সংগঠনগুলোর কর্মী সমর্থকরা। শুক্রবারও বিক্ষোভ করে তারা।

পুরো আহমদনগরের চারপাশে অবস্থান নিয়ে দফায় দফায় হামলা করছে বিক্ষুব্ধ মুসল্লিরা। জেলা শহরের বিভিন্ন সড়কে গাছের গুঁড়ি ফেলে অবরোধ করে রেখেছে তারা।

বর্তমানে আহমদনগর এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এদিকে, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদর দপ্তর থেকে জানানো হয়েছে, পঞ্চগড় শহরে পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৭ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

এ ঘটনায় এখনো পুলিশ ও প্রশাসনের কর্মকর্তাদের বক্তব্য পাওয়া যায়নি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।