নন–ক্যাডারে কত পদে সুপারিশ— জানতে মন্ত্রণালয়ে চিঠি

Image

৪১তম বিসিএসের মাধ্যমে নন-ক্যাডারে কত জনকে নিয়োগের সুপারিশ করা যাবে সেটি জানতে চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। মতামত পাওয়ার পর বিজ্ঞপ্তির মাধ্যমে উত্তীর্ণদের থেকে আবেদনগ্রহণ করা হবে।

গতকাল মঙ্গলবার বিকেলে পিএসসি’র পরীক্ষা নিয়ন্ত্রক শাখার একাধিক কর্মকর্তা শিক্ষাবার্তাকে এ তথ্য জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক পরীক্ষা নিয়ন্ত্রক শাখার এক কর্মকর্তা জানান, ‘৪১তম বিসিএসের নন-ক্যাডারের নিয়োগ সুপারিশের বিষয়ে একটি চিঠি পাঠানো হয়েছে। চিঠির জবাব পাওয়ার এ বিষয়ে জানানো যাবে।

ওই কর্মকর্তা আরও জানান, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পদের তালিকা পেলে ৪১তম বিসিএসে উত্তীর্ণদের আবেদনের মাধ্যমে পদ বাছাই করার সুযোগ দেব। আবেদন যাচাই-বাছাই শেষে যোগ্যদের নামের তালিকা প্রকাশ করা হবে।

এর আগে গত ৩ আগস্ট ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করে পিএসসি। প্রকাশিত ফলাফলে মোট ৯ হাজার ৮২১ জন প্রার্থীকে নন-ক্যাডার পদে তালিকাভুক্ত করা হয়।

ওইদিন ওক বিজ্ঞপ্তিতে পিএসসি জানায়, লিখিত ও মৌখিক উভয় পরীক্ষায় কৃতকার্য হলেও সাধারণ ক্যাডারের শূন্য পদের সংখ্যা কম হওয়ায় উত্তীর্ণ সকল প্রার্থীকে নিয়োগের জন্য সুপারিশ করা সম্ভব হয়নি। যেসকল প্রার্থীকে ক্যাডার পদে নিয়োগের জন্য সুপারিশ করা সম্ভব হয়নি, তাদেরকে ‘নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা, ২০২৩’ এর বিধান অনুযায়ী সরকারের নিকট হতে শূন্য পদে নিয়োগের রিকুইজিশন প্রাপ্তি সাপেক্ষে পর্যায়ক্রমে ৯ম, ১০ম, ১১তম ও ১২তম গ্রেড এর নন-ক্যাডার পদে মেধাক্রম ও বিদ্যমান বিধি-বিধান অনুসরণ করে সুপারিশের লক্ষ্যে উদ্যোগ গ্রহণ করা হবে।

তবে এ ধরনের উদ্যোগ সুপারিশ প্রাপ্তির কোনো নিশ্চয়তা প্রদান করবে না। সরকারের নিকট হতে শূন্য পদের প্রাপ্যতা এবং প্রার্থীর একাডেমিক ও অন্যান্য উপযুক্ততার ওপর নন-ক্যাডার পদে সুপারিশ প্রাপ্তি নির্ভর করবে। এ ব্যাপারে পরবর্তীতে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিস্তারিত জানানো হবে বলেও বলা হয়েছে একই বিজ্ঞপ্তিতে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।