নতুন শিক্ষাক্রম : ষষ্ঠ-সপ্তমে কোনো লিখিত পরীক্ষা নয়

Image

নতুন শিক্ষা ক্রমে ষষ্ঠ সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন আগামীকাল বৃহস্পতিবার (৯ নভেম্বর) থেকে শুরু হচ্ছে। তবে নতুন শিক্ষাক্রমে এই দুই শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের অংশ হিসেবে কোন লিখিত পরীক্ষা নিতে পারবে না সরকারি-বেসরকারি স্কুলগুলো। মূল্যায়ন টুলস ও নির্দেশনা অনুসরণ করে শিক্ষার্থীদের মূল্যায়ন করতে হবে। এ বিষয়টি মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তা এবং সরকারি-বেসরকারি স্কুলের প্রধান শিক্ষককে জানিয়ে আদেশ জারি করছে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর।

বুধবার দুপুরে অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে তথ্য নিশ্চিত হয়ে গেছে।

সূত্র জানায়, নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের মূল্যায়নে লিখিত পরীক্ষা নেয়ার পরিকল্পনা করছিলো কিছু স্কুল। বিষয়টি শিক্ষা প্রশাসনের সর্বোচ্চ পর্যায়ের দৃষ্টিগোচর হয়েছে। শিক্ষামন্ত্রী দীপু মনি নির্দেশনা দিয়েছেন, কোনো লিখিত পরীক্ষা না নেয়ার জন্য আদেশ জারি করতে। সে অনুযায়ী আদেশ জারির প্রস্তুতি চলছে।

জানতে চাইলে অধিদপ্তরের মাধ্যমিক উইংয়ের উপরিচালক মোহাম্মদ আজিজ উদ্দিন  বলেন, ষষ্ঠ-সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নে কোন লিখিত পরীক্ষা নেয়া যাবে না। মূল্যায়ন টুলস ও নির্দেশনা অনুসারে শিক্ষার্থীদের মূল্যায়ন করতে হবে। বিষয়টি সব শিক্ষা কর্মকর্তা ও প্রধান শিক্ষকদের জানিয়ে আদেশ জারি করা হচ্ছে।

এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, গতানুগতির পরীক্ষা ছিলো শুধুমাত্র শিক্ষার্থীর স্মৃতিশক্তির মূল্যায়ন। তবে নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীর সার্বিক দক্ষতা, অর্জিত জ্ঞান ও পারদর্শিতার মূল্যায়ন হবে। এ মূল্যায়ন পরীক্ষার থেকে বেশি গ্রহণযোগ্য। অনেকে বিষয়টি বুঝতে না পেরে বা কোনো প্রভাবে বিভ্রান্ত হয়ে এর বিরোধিতা করছেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।