ধর্ম অবমাননার অভিযোগে শিক্ষক কারাগারে, যা বললেন শিক্ষামন্ত্রী

Image

নিজস্ব প্রতিবেদক, এপ্রিল ৯, ২০২২
মুন্সীগঞ্জের গণিত ও বিজ্ঞানশিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডলের ইস্যুটি দুঃখজনক বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বাংলাদেশকে অস্থির করতে এ ধরনের ঘটনা ঘটানো হতে পারে বলেও মনে করছেন তিনি।

শনিবার (৯ এপ্রিল) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে স্কাউটস দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেছেন।

আরো পড়ুনঃ ‘শিক্ষক হৃদয় মণ্ডলকে সসম্মানে মুক্তি না দিলে আমাকেও যেন গ্রেফতার করা হয়’-মুহম্মদ জাফর ইকবাল

দীপু মনি বলেন, শিক্ষক হৃদয় মণ্ডল-সংক্রান্ত আইনগত বিষয়টি দেখা হচ্ছে। পুরো বিষয়টি খুবই দুঃখজনক মন্তব্য করে তিনি বলেন, ‘বিজ্ঞানের একজন শিক্ষক বিজ্ঞান পড়াবেন। আমরা তো বিজ্ঞানবিবর্জিত হতে পারি না। ধর্ম আমাদের সবার জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ধর্ম যার যার ব্যক্তিগত বিষয়। ধর্ম শিক্ষার যদি ক্লাস হয় সেখানে শিক্ষক ধর্ম শেখাবেন। এখানে বিজ্ঞানের সঙ্গে ধর্মের সংঘর্ষের জায়গা নেই।’

উল্লেখ্য, গত ২২ মার্চ সকালে বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ে ক্লাস চলাকালে ধর্ম অবমাননার অভিযোগ ওঠে বিজ্ঞান ও গণিতের শিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডলের বিরুদ্ধে। এ ঘটনায় বিচারের দাবিতে বিদ্যালয় প্রাঙ্গণে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের বিক্ষোভ নিয়ন্ত্রণে আনতে না পেরে প্রধান শিক্ষক আলাউদ্দিন আহম্মেদ পুলিশকে খবর দিলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয় এবং শিক্ষক হৃদয় মন্ডলকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে। পরে বিদ্যালয়ের ইলেকট্রিশিয়ান মো. আসাদ বাদী হয়ে তার ধর্মানুভূতিতে আঘাত হানার অভিযোগে মামলা করেন।

গত ৪ এপ্রিল মুন্সীগঞ্জ আমলি আদালত-১ এ জামিন শুনানি শেষে আদালত তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠান। আগামীকাল রোববার (১০ এপ্রিল) আবার জামিন শুনানি হবে বলে জানা গেছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।