দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের জন্য শিক্ষাঋণ চালু!

1457012887_34ডেস্ক: দেশের দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের জন্য শিক্ষাঋণ চালু করা যায় কি না, তা নিয়ে ভেবে দেখবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল শনিবার রাজধানীর অফিসার্স ক্লাবে শাহ্জালাল ইসলামী ব্যাংকের উদ্যোগে বৃত্তি প্রদান অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, ‘শিক্ষার জন্য ঋণের কথা বলার সাহস আমি এত দিন পাইনি। কারণ আমরা দরিদ্র দেশ, এখানে ঋণ করে শিক্ষালাভ খাপ খায় না। তবে এখন আমাদের আর্থিক অবস্থা ভালো হচ্ছে। আমরা এটা ভাবতে পারি।’

অনুষ্ঠানে অর্থমন্ত্রীর আগে শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এ কে আজাদ শিক্ষার মান উন্নয়নে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। একই সঙ্গে দরিদ্র মেধাবীদের শিক্ষা নিশ্চিত করার জন্য বাধ্যতামূলকভাবে সব ব্যাংককে শিক্ষাঋণ চালু করার উদ্যোগ নিতে আহ্বান জানান। আর এই শিক্ষাঋণ কর্মসূচিকে নিরাপদ করতে বেসরকারি খাতের সিএসআর তহবিল ও সরকারি অনুদানে একটি নিরাপত্তা তহবিল গঠনের প্রস্তাব করেন তিনি। সিআরআর খাতে ব্যয় করা অর্থের ওপর কর ৩৭ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করারও দাবি জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, ‘বর্তমানে প্রাথমিক শিক্ষা শেষ করে যারা মাধ্যমিক স্তরে যাচ্ছে তাদের মধ্যে ৬০ শতাংশ মাধ্যমিক শেষ করে পরবর্তী স্তরে যাচ্ছে। বর্তমান সরকারের মেয়াদেই এটা ৮০ শতাংশ উন্নীত হবে বলে আশা করছি। আর ২০২৪ সালে সেটি ১০০ ভাগে চলে যাবে।’

মুহিত বলেন, বর্তমান সরকার যখন ক্ষমতায় এলো তখন বিদ্যুতের মহাসংকট ছিল। যে কারণে সরকার বিদ্যুতে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে। এখন বিদ্যুৎ সমস্যা নেই। এখন সরকার শিক্ষা ও স্বাস্থ্য খাতে নজর দিচ্ছে। শিক্ষা খাতে আগামী বাজেটে বরাদ্দ বেশ বাড়বে।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা তপন চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সিনিয়র সহসভাপতি সেলিনা খালেদ, শাহ্জালাল ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. তৌহিদুর রহমান, শাহ্জালাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী।

অনুষ্ঠানে এসএসসি ও এইচএসসি পর্যায়ের ৫০০ জনকে বৃত্তি দেওয়া হয়। এর মধ্যে এসএসসি পর্যায়ে ৩০০ জন (১৮০ জন ছাত্র ও ১২০ জন ছাত্রী) এবং এইচএসসি পর্যায়ের ২০০ জনকে (১২০ জন ছাত্র ও ৮০ জন ছাত্রী) বৃত্তি দেওয়া হয়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।