তুরস্কে সব স্কুল বন্ধ ঘোষণা

Image

ডেস্ক | ০৬ ফেব্রুয়ারি, ২০২৩:
তুরস্ক-সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা বেড়ে ২২শ ছাড়িয়েছে। এর মধ্যে কেবল তুরস্কেই মারা গেছেন প্রায় দেড় হাজার মানুষ। আর সিরিয়ায় নিহতের সংখ্যা ৭৮৩ জন। দুই দেশে আহত হয়েছেন আরও প্রায় ১০ হাজার মানুষ। তবে উদ্ধারকাজ শেষ না হওয়ায় উভয় দেশে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরো পড়ুন: ২৪ ঘণ্টায় শক্তিশালী তিন ভূমিকম্প, হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, সোমবারের (৬ ফেব্রুয়ারি) ভয়াবহ ধ্বংসযজ্ঞের কারণে তুরস্কে আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত সব স্কুল বন্ধ ঘোষণা করেছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়।

তুর্কি দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সবশেষ তথ্যমতে, দেশটিতে নিহতের সংখ্যা বেড়ে ১ হাজার ৪৯৮ জনে পৌঁছেছে। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সব এলাকাতেই উদ্ধারকারী দল পৌঁছে গেছে।

এদিকে, সহস্রাধিক প্রাণ নেওয়া প্রলয়ংকরী ভূমিকম্পের ১২ ঘণ্টা হতে না হতেই তুরস্ক-সিরিয়ায় আবারও আঘাত হেনেছে শক্তিশালী ভূকম্পন। তুরস্ক জানিয়েছে, দেশটির দক্ষিণপূর্ব অঞ্চলে আঘাত হেনেছে এ ভূমিকম্প। সিরিয়া জানিয়েছে, নতুন ভূমিকম্পে কেঁপে উঠেছিল দামেস্ক শহরও।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্রে (ইএমএসসি) জানিয়েছে, সোমবার দুপুরে আঘাত হানা ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ৭। এর উৎপত্তিস্থল ছিল তুরস্কের কাহরামানমারাস থেকে ৬৭ কিলোমিটার উত্তর উত্তর-পূর্বে এবং কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে দুই কিলোমিটার গভীরে।

ভূমিকম্পে তুরস্কে ২ হাজার ৮৩০টি ভবন ধসে পড়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এ পর্যন্ত প্রায় অর্ধশত দেশ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়াকে সহায়তার প্রস্তাব দিয়েছে বলে জানা গেছে।

ভূমিকম্পের পর তুরস্কে জরুরি উদ্ধারকারী দল ও ত্রাণ সহায়তা পাঠানোর ঘোষণা দিয়েছে পাকিস্তান। এসব সহায়তা খুব শিগগির দেশটিতে পৌঁছাবে বলে টুইটারে জানিয়েছে তুরস্কের পাকিস্তান দূতাবাস।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, তুরস্ক-সিরিয়ায় যেকোনো ধরনের সহায়তার জন্য তারা প্রস্তুত। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান এক বিবৃতিতে বলেন, তুরস্ক ও সিরিয়ায় আজকের ধ্বংসাত্মক ভূমিকম্পের খবরে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন।

ইউরোপীয় কমিশনার জেনেজ লেনারসিক টুইটারে বলেছেন, নেদারল্যান্ডস এবং রোমানিয়ার উদ্ধারকারী দলগুলো এরই মধ্যে রওয়ানা দিয়েছে। ইইউ’র ইমার্জেন্সি রেসপন্স কোঅর্ডিনেশন সেন্টার তাদের তদারকি করছে।

ভুক্তভোগী তুরস্ক ও সিরিয়াকে প্রয়োজনীয় জরুরি সহায়তা দেওয়ার প্রস্তাব দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, তার দেশ তুরস্ক ও সিরিয়াকে জরুরি সহায়তা দিতে প্রস্তুত।

সোমবার শক্তিশালী ভূমিকম্পের পর ৭৬ জন অনুসন্ধান ও উদ্ধার বিশেষজ্ঞকে তুরস্কে পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি এ তথ্য নিশ্চিত করেছেন। সিরিয়ায় যুক্তরাজ্যের অর্থসহায়তাপ্রাপ্ত সংস্থা হোয়াইট হেলমেট সিরিয়ায় উদ্ধার তৎপরতা শুরু করেছে বলেও জানিয়েছেন তিনি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।