ঢাবিতে ভর্তি: প্রথম পাঁচদিনে আবেদন ৮১ হাজারের বেশি

Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট ভর্তি পরীক্ষার আবেদন চলছে। এ প্রক্রিয়া শুরুর প্রথম পাঁচদিনে ৮১ হাজারের বেশি আবেদন জমা পড়েছে। সে অনুযায়ী, এখন পর্যন্ত আসনপ্রতি আবেদন হয়েছে প্রায় ১৪টি। তবে গতবারের চেয়ে এবার তুলনামূলক কম আবেদন পড়ছে বলে জানা গেছে।

এবার চার ইউনিটে ৫ হাজার ৯৬৫ আসনে ভর্তি নেওয়া হবে। সে জন্য গত ১৮ ডিসেম্বর দুপুর থেকে আবেদন করছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, সকাল সোয়া ১০টা পর্যন্ত আবেদন জমা হয়েছে ৮১ হাজার ২৭৭টি। ২০২২-২৩ শিক্ষাবর্ষে মোট দুই লাখ ৯৮ হাজার ৪২৯ জন শিক্ষার্থী আবেদন করেন।

এ পর্যন্ত সর্বোচ্চ বিজ্ঞানে ৪০ হাজার ২৭৫টি আবেদন পড়েছে। আসনপ্রতি আবেদন ২১ দশমিক ৭৫টি। ইউনিটটিতে মোট আসন আছে এক হাজার ৮৫১টি। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে ২৯ হাজার ৬০৪ জন আবেদন করেছেন। আসনপ্রতি আবেদন করেছেন ১০ জনের বেশি।

ব্যবসায় শিক্ষা ইউনিটের এক হাজার ৪০টি আসনের বিপরীতে এ পর্যন্ত আবেদন পড়েছে ৯ হাজার ৯৪৩টি। আসনপ্রতি আবেদন সাড়ে ৯টি। চারুকলায় ১৩০টি আসের জন্য এক হাজার ৪৫৩টি আবেদন জমা হয়েছে। এ পর্যন্ত আসনপ্রতি ১১টির বেশি আবেদন পড়েছে।

আরো পড়ুন: বেসরকারি মেডিকেলে ভর্তিতে আসছে নতুন শর্ত

ঢাকা বিশ্ববিদ্যালয় অনলাইন ভর্তি পরীক্ষা কমিটির আহবায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, এবার আবেদনের হার তুলনামূলক কম মনে হচ্ছে। তবে শেষ পর্যন্ত কী হবে বলা যাচ্ছে না।

তিনি বলেন, জিপিএ-৫ কম পাওয়ায় আবেদন এবার কম হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে জিপিএ-৫ না পেলেও শর্ত পূরণ করা অনেকে আবেদন করবেন বলে জানান তিনি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।