ঢাবিতে ভর্তির আবেদন শুরু, বাড়ছে প্রায় ২০০ আসন

অনলাইন রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে চলতি শিক্ষাবর্ষে প্রায় ২০০ আসন বাড়ানো হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে অনলাইনে ভর্তির আবেদন কার্যক্রমের উদ্বোধনের সময় এ তথ্য জানান তিনি।

উপাচার্য বলেন, এ বছর ছাত্র-ছাত্রীদের আবেদনের যোগ্যতা গতবারের মতোই রাখা হয়েছে। কিছু নতুন বিভাগ চালু হওয়ায় এবং কিছু বিভাগে ও ইনস্টিটিউটে আসন বৃদ্ধি করায় এবার মোট আসনসংখ্যা বেড়েছে। এই শিক্ষাবর্ষে জাপানিজ স্টাডিজ ও চাইনিজ স্টাডিজ বিভাগে অনার্স কোর্স চালু করা হয়েছে। সব মিলে আগের বছরের চেয়ে প্রায় ২০০ আসন বাড়বে বলে জানান তিনি।

আগের বারের মতো এবারও ব্যাংক ও অনলাইন সার্ভিসের চার্জসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০ (তিনশত পঞ্চাশ) টাকা রাখা হয়েছে। অনলাইনে ভর্তির আবেদন ফরম পূরণ করা যাবে সোমবার থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। আর ভর্তি পরীক্ষার ফি এর পরদিন পর্যন্ত জমা দেওয়া যাবে।

১১ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত খ ও চ-ইউনিটের এবং ১৫ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত ক, গ ও ঘ-ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

২০১৫-১৬ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন ছিল ৬৬৫৫টি। চলতি শিক্ষাবর্ষে এখন পর্যন্ত মোট আসন সংখ্যা ধরা হয়েছে ৬৮০০টি। এর মধ্যে ক-ইউনিটে ১৬৮০টি, খ-ইউনিটে ২২৪১টি, গ-ইউনিটে ১১৭০টি, ঘ-ইউনিটে ১৪৪০টি এবং চ-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে। তবে প্রতিবারই ভর্তির আবেদন প্রক্রিয়া চলার সময়ে কিছু আসন বাড়ানো হয়।

বরাবরের মতোই পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগে সক্ষম কোনো ইলেক্ট্রনিক ডিভাইস, যন্ত্র ও ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ। জালিয়াতি ঠেকাতে পরীক্ষা চলাকালে মোবাইল কোর্ট পরিচালিত হবে। বিস্তারিত তথ্য ওয়েবসাইটে (http://admission.eis.du.ac.bd) জানা যাবে।

এসময় বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. হাসিবুর রশীদ, উপ-উপাচার্যঅ (প্রশাসন) অধ্যাপক মো. আখতারুজ্জামানসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক উপস্থিত ছিলেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।