জাতীয় মেধাতালিকা নিয়ে যা জানালেন সচিব

Image

১৭তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফল প্রকাশিত হয়েছে। এতে ২৩ হাজার ৯৮৫ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। উত্তীর্ণদের জাতীয় মেধাতালিকায় অন্তর্ভুক্ত করার কাজ চলছে। যে কোনো মুহূর্তে জাতীয় মেধাতালিকা প্রকাশ করা হতে পারে।

আজ মঙ্গলবার বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সচিব মো. ওবায়দুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে এসব তথ্য জানিয়েছেন।

আরো পড়ুন: নতুন শিক্ষাক্রমে প্রথম পাবলিক পরীক্ষা ২০২৬ সালে

জানা গেছে, গত সপ্তাহের শেষ দিকে ১৭তম শিক্ষক নিবন্ধনে চূড়ান্তভাবে উত্তীর্ণদের তথ্য টেলিটকের কাছে পাঠানো হয়। এই তথ্য এখন জাতীয় মেধাতালিকায় অন্তর্ভুক্ত করা হবে। বর্তমানে ১ থেকে ১৬তম নিবন্ধনধারীদের জাতীয় মেধাতালিকা রয়েছে। ১৭তম যুক্ত হলে এটি ১-১৭তম নিবন্ধনধারীদের জাতীয় মেধাতালিকা হবে।

এ বিষয়ে এনটিআরসিএ সচিব ওবায়দুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণদের জাতীয় মেধাতালিকায় অন্তর্ভুক্ত করবে টেলিটক। আমরা তাদের তথ্য সরবরাহ করেছি। টেলিটকের কাজ শেষ হওয়া মাত্র তারা জাতীয় মেধাতালিকা প্রকাশ করবে।

তথ্যমতে, শিক্ষক নিবন্ধন পরীক্ষায় এক বিষয়ে একাধিক প্রার্থী সনদ অর্জন করেন। পরবর্তীতে প্রাপ্ত নম্বর অনুযায়ী প্রার্থীদের জাতীয় মেধাতালিকায় অন্তর্ভুক্ত করা হয়। এই মেধাতালিকা অনুযায়ী পরবর্তীতে নিয়োগের সুপারিশ করে এনটিআরসিএ।

গত ২৮ ডিসেম্বর ১৭তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। গত বছরের ৫ ও ৬ মে অনুষ্ঠিত এই নিবন্ধনের লিখিত পরীক্ষায় ২৬ হাজার ২৪২ প্রার্থী উত্তীর্ণ হন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে ২৫ হাজার ২৪০ প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।