ছোট যে অভ্যাসগুলো বড় সুফল বয়ে আনে

আয়নার সাম1নে দাঁড়ান
দিনে একবার আয়নায় নিজেকে দেখুন। নিজের চোখের দিকে তাকিয়ে ১০ সেকেন্ডের একটি আন্তরিক হাসি দিন। এতে মুহূর্তেই মেজাজ বদলে যেতে পারে বলে জানাচ্ছেন বিখ্যাত মার্কিন মনোবিজ্ঞানী ড. রবার্ট জাজোংক। এক গবেষণার মাধ্যমে তাঁর দাবি, এ পদ্ধতিতে অনেকেই মানসিক চাপ থেকে মুক্তি পাচ্ছে।
গুরুত্বপূর্ণ কাজের কথা লিখে রাখুন
দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজের কথা লিখে রাখুন। এটি সম্পন্ন করার কৌশল নিয়েও বিস্তারিত লিখতে পারেন। এতে ওই কাজ নিয়ে বাড়তি অনুপ্রেরণা পাবেন।
নিয়মিত ব্রাশ
স্বাস্থ্য সচেতন যেকোনো মানুষ নিয়মিত দাঁত ব্রাশ করে। আজ থেকে নিয়মিত ব্রাশের পাশাপাশি ফ্লস করুন। এতে আপনার দাঁতের জীবন বাঁচবে। আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন প্রতিদিন টানা দুই মিনিট দাঁত ব্রাশ করার পরামর্শ দেয়। সঙ্গে ফ্লসও।
পরিপাটি বিছানা
সুস্বাস্থ্যের জন্য ঘুম খুবই জরুরি। প্রতিদিন ঘুমানোর আগে বিছানাটি নিজে গুছিয়ে নিন। এতে কিছুটা হলেও আত্মবিশ্বাস বাড়বে। পরিপাটি বিছানায় ঘুম গভীর হয়।
মেডিটেশন
মন ও দেহের শান্তির জন্য মেডিটেশন দারুণ কার্যকর। মস্তিষ্কের সুষ্ঠু কর্মকাণ্ডে ভূমিকা রাখে মেডিটেশন। রক্তচাপও নিয়ন্ত্রণ করে। দূরে রাখে বিষণ্নতা।
আত্মতৃপ্তি
নিজের অবস্থা নিয়ে সন্তুষ্ট থাকুন। ভাবুন—যে পরিস্থিতিতে আছেন, তার চেয়েও খারাপ পরিস্থিতিতে থাকতে পারতেন। কিন্তু আপনি ভাগ্যবান।
পছন্দের পোশাক
পছন্দের পোশাক পরুন। অফিসে সবাই যে ধরনের পোশাক পরে, তার সঙ্গে মানিয়ে চলার চেষ্টা করুন।
দুশ্চিন্তা মেনে নেওয়া
কিছু নিয়ে দ্বিধাগ্রস্ত হওয়ার ক্ষেত্রে ভয় পেলে চলবে না। দুশ্চিন্তা হতেই পারে। সেটাকে স্বাভাবিক হিসেবে নেওয়াই বুদ্ধিমানের কাজ।
নতুন কিছুর চেষ্টা
নতুন কিছু করার চেষ্টা করুন। তা কাজের হোক বা না হোক। নতুন কিছু করতে গেলেই উৎসাহ চলে আসে।
লেখালেখির অভ্যাস
আপনাকে লেখক হতে হবে না। কিন্তু কিছু না কিছু প্রতিদিন লিখুন। ডায়েরি লিখতে পারেন। এ অভ্যাস মানুষকে সৃষ্টিশীল করে।
–বিজনেস ইনসাইডার অবলম্বনে সাকিব সিকান্দার
Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।