ছুটির দিনেও একাদশ শ্রেণিতে ভর্তি। অংশগ্রহন শূণ্য

ঢাকা: প্রথম মেধা তালিকা থেকে সাপ্তাহিক ছুটির দিনে একাদশ শ্রেণিতে ভর্তির ঘোষণা দিলেও রাজধানীর কলেজগুলোতে শিক্ষার্থীদের এই কার্যক্রমে অংশগ্রহণ ছিল শূন্য।

কলেজ কর্তৃপক্ষ বলছে, পূর্বের ঘোষণা অনুযায়ী ২ জুলাই (বৃহস্পতিবার) ভর্তি কার্যক্রম শেষ হওয়ায় শুক্রবার (০৩ জুলাই) আর কেউ ভর্তি হতে আসেনি। এরই মধ্যে সবাই ভর্তি শেষ করেছে।

অনলাইন ভর্তি প্রক্রিয়ায় কারিগরি জটিলতা কাটিয়ে নির্ধারিত সময়ের তিনদিন পর গত ২৮ জুন মধ্যরাতে প্রথম মেধা তালিকা প্রকাশ করে ঢাকা শিক্ষা বোর্ড। প্রথম দফায় ভর্তির জন্য ১০ লাখ ৯৩ হাজার ৩৭৪ শিক্ষার্থী মনোনীত হয়।

গত ২৯ জুন থেকে ২ পর্যন্ত কলেজে ভর্তির সময় বেঁধে দেওয়া হলেও অনলাইন ভর্তি প্রক্রিয়ায় নানা জটিলতা দেখা দেয়। এতে কলেজ কর্তৃপক্ষের পাশাপাশি ভর্তিচ্ছুরাও চরম বিপাকে পড়ে। শুক্র ও শনিবারও ভর্তির ঘোষণা দেয় আন্তঃশিক্ষা বোর্ড।

শুক্রবার রাজধানীর সরকারি বিজ্ঞান কলেজ, সিটি কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ভর্তি কার্যক্রম ছিল না বলে জানায় কর্তৃপক্ষ।

সরকারি বিজ্ঞান কলেজের অধ্যক্ষ মো. হাবিবুর রহমান বলেন, যারা ভর্তি হওয়ার তারা ২ জুলাইয়ের মধ্যে ভর্তি হয়ে গেছে। এক হাজার ২০০ আসনের মধ্যে প্রায় ১১শ’ ভর্তি হয়েছে। বাণিজ্যে ২০১ জন মনোনয়ন দেওয়া হলেও ভর্তি হয়েছে একশ’র কম শিক্ষার্থী।

মতিঝিল আইডিয়ালের অধ্যক্ষ শাহান আরা বলেন, এক হাজার ৩৮০ জনের মধ্যে বিজ্ঞানে ৬০, বাণিজ্যে ৪০ জন ভর্তি অবশিষ্ট রয়েছে।

আর একটি কলেজের অধ্যক্ষ নাম প্রকাশ না করার শর্তে বলেন, শুক্রবার ব্যাংক খোলা না থাকলে শিক্ষার্থীরা টাকা জমা দিতে পারবে না। এজন্য ভর্তিও হয়নি।

আগামী ৬ জুলাই দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করবে ঢাকা শিক্ষা বোর্ড। আবেদন করেও প্রথম তালিকায় যাদের নাম আসেনি এবং মেধা তালিকায় নাম আসার পরেও যারা ভর্তি হয়নি তারা ফি ছাড়াই আগামী ৯ ও ১০ জুলাই ফের আবেদন করতে পারবেন।

এদিকে প্রথম দফায় কোন কলেজে কতজন শিক্ষার্থী ভর্তি হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই ৪ জুলাইয়ের মধ্যে তা অনলাইনে নিশ্চিত করতে হবে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।