চার বেসরকারি ভার্সিটির শতাধিক ছাত্র নিখোঁজ!

nikhojনিজস্ব প্রতিবেদক: চারটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শতাধিক ছাত্র দীর্ঘদিন নিখোজ থাকার সন্ধান পেয়েছে একটি গোয়েন্দা সংস্থা। মাত্র তিনদিন ধরে চারটি বিশ্ববিদ্যালয়ে অনুসন্ধান চালিয়ে এই চাঞ্চল্যকর তথ্য পান। তাদের নিখোজ থাকার বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। অপর একটি ইংলিশ মিডিয়াম স্কুল জঙ্গি প্রশিক্ষণ দেওয়ার বিষয়টিও তাদের অনুসন্ধানে বেরিয়ে আসে।

১ জুলাই গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে ও ঈদের দিন শোলাকিয়ায় জঙ্গি হামলায় হতাহতের ঘটনা ঘটে। এ দুটি ঘটনায় নিহত হামলাকারীদের অধিকাংশই বিত্তশালী পরিবারের সন্তান এবং তারা বেসরকারি বিশ্ববিদ্যালয় কিংবা ইংলিশ মিডিয়াম স্কুলের পড়ূয়া ছাত্র। এই ঘটনার পরেই সরকারের শীর্ষ মহল থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসহ দেশব্যাপী নিখোজ তরুণদের ব্যাপারে অনুসন্ধানের জন্য নির্দেশনা দেওয়া হয়।

পুলিশ, রাবসহ একাধিক গোয়েন্দা সংস্থা বিষয়টি নিয়ে অনুসন্ধান শুরু করে। মাত্র তিনদিনের অনুসন্ধানে চারটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এতসংখ্যক ছাত্র নিখোজ থাকা তাদেরকে ভাবিয়ে তুলেছে। এই নিখোজ ছাত্রদের মধ্যে ৯৫ ভাগের ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কিংবা অভিভাবকদের পক্ষ থেকে আইনশৃঙখলা বাহিনীকে কিছুই জানানো হয়নি।

অনুসন্ধানকারী কর্মকর্তারা বলেন, আমরা ভাবতে পারিনি নামি-দামী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা এমনভাবে জঙ্গি কার্যক্রমে জড়িয়ে পড়বে এবং জবাই করে সাধারণ মানুষকে হত্যা করবে এটা বিবেকবান মানুষের কাজ নয়। ওই সকল ছাত্রদের ৯০ ভাগই উচ্চবিত্ত, ব্যবসায়ী, শিল্পপতি, সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনীতে কর্মরত বা অবসরপ্রাপ্ত একশ্রেণীর কর্মকর্তাদের সন্তানও রয়েছে।

ওই সকল বিশ্ববিদ্যালয়ের এক শ্রেণীর শিক্ষকও জঙ্গি প্রশিক্ষণে সক্রিয়ভাবে জড়িয়ে পড়েছে। তারা মেধাবী ছাত্রদেরকে টার্গেট করে এবং এসব ছাত্ররা কি পছন্দ করে। শিক্ষকরা ওই সকল বিষয়ে তাদের চাহিদা নানা কৌশলে পূরণ করে থাকে। এই সমস্ত নানা কৌশলে নানা ছলনায় ছাত্রদেরকে শিক্ষকের নিয়ন্ত্রণে নিয়ে আসা হয়। এরপর তাদেরকে জঙ্গি তত্পরতায় নিয়ে যেতে সক্ষম হন শিক্ষকরা। অনুসন্ধানে বেরিয়ে আসে ওই সকল

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।