চবিতে ভর্তির আবেদন শুরু, জেনে নিন বিস্তারিত

Image

চবি প্রতিনিধি,৩০ মার্চ ২০২৩; চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার আবেদন আজ বৃহস্পতিবার (৩০ মার্চ) থেকে শুরু হয়েছে। এ প্রক্রিয়া চলবে আগামী ১২ এপ্রিল পর্যন্ত। আর প্রসেসিং ফিসহ এবারের ভর্তি পরীক্ষার আবেদন ফি ৮৫০ টাকা।

আরো পড়ুন: গুচ্ছে থাকবে না জবি, ২ এপ্রিলের মধ্যে ভর্তি বিজ্ঞপ্তির আল্টিমেটাম

এর আগে মঙ্গলবার জাতীয় দৈনিকে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। নির্ধারিত শর্ত পূরণ সাপেক্ষে ২০১৯ বা ২০২০ সালের মাধ্যমিক বা সমমান এবং ২০২১ বা ২০২২ সালের উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এবারের ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভর্তি–ইচ্ছুকদের চবি ভর্তির ওয়েবসাইট (https://admission.cu.ac.bd)-এ অনলাইনে আবেদন প্রক্রিয়া অনুসরণ করে আবেদন করতে হবে।

আবেদন ফি কীভাবে জমা: ইউনিট/ উপইউনিট প্রতি আবেদন ফি ৮৫০ টাকা। নির্ধারিত আবেদন ফি ‘রকেট’ বা ‘বিকাশ’-এর মাধ্যমে জমা দেওয়া যাবে। আগামী ১৪ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ইউনিট/ উপইউনিট প্রতি নির্ধারিত আবেদন ফি জমা দেওয়া যাবে।

নম্বর বন্টন: সংশ্লিষ্ট ইউনিট/ উপইউনিটে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ও ব্যবহারিক পরীক্ষায় (প্রযোজ্য ক্ষেত্রে) অংশগ্রহণ করতে হবে। ভর্তি পরীক্ষায় মোট প্রাপ্ত নম্বর থেকে প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কেটে নেওয়া হবে।

দ্বিতীয়বার আবেদনের সুযোগ: ২০২০ সালের মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং ২০২২ সালের উচ্চমাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী ব্যতীত অন্য শিক্ষাবর্ষে মাধ্যমিক বা দাখিল বা সমমান এবং উচ্চমাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ক্ষেত্রে তাদের সর্বমোট [এমসিকিউ+এসএসসি ও এইচএসসি/ সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএর গুণিতক ব্যবহারিক (প্রযোজ্য ক্ষেত্রে)] প্রাপ্ত নম্বর থেকে ৫ (পাঁচ) নম্বর কর্তন করে মেধাতালিকা প্রস্তুত করা হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।