চতুর্থ গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশ কবে জানাল এনটিআরসিএ

Image

দেশের বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ৩২ হাজারের বেশি শিক্ষক নিয়োগের প্রাথমিক সুপারিশ করা হয়েছে। বর্তমানে অনলাইনে সুপারিশপ্রাপ্তদের পুলিশ ভেরিফিকেশন ফরম (ভি-রোল) পূরণের কাজ চলছে।

আগামী ৩০ জুন পর্যন্ত ভি-রোল ফরম পূরণ করা যাবে। তবে সুপারিশপ্রাপ্তদের সনদ যাচাই করায় চূড়ান্ত সুপারিশ কবে হবে সে বিষয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ জানিয়েছে, জাল সনদধারীদের শনাক্ত করতে চতুর্থ গণবিজ্ঞপ্তিতে সুপারিশপ্রাপ্তদের সনদ যাচাইয়ের উদ্যোগ নেওয়া হয়েছে। সুপারিশ প্রক্রিয়া সম্পূর্ণ নির্ভুলভাবে করার জন্য এই উদ্যোগ। সনদ যাচাই করায় চূড়ান্ত সুপারিশপত্র দিতে কিছুটা বিলম্ব হতে পারে।

আরো পড়ুন: ভি-রোল ফরম পূরণের সময় ফের বাড়াল এনটিআরসিএ

জুলাই মাসের শেষ দিকে ৩২ হাজার শিক্ষককে নিয়োগের চূড়ান্ত সুপারিশ করার পরিকল্পনা করা হয়েছে। ভেরিফিকেশন চলমান রেখেই প্রার্থীদের সুপারিশ করা হবে। এজন্য জুলাই মাসের মাঝামাঝি শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠানোর কথা রয়েছে।

জানা গেছে, ২০২২ সালের ২২ ডিসেম্বর ৬৮ হাজার ৩৯০ জন শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর মধ্যে স্কুল ও কলেজ পর্যায়ে ৩১ হাজার ৫০৮ জন এবং মাদরাসা, ব্যবসায় ব্যবস্থাপনা ও কারিগরি স্কুল-কলেজে ৩৬ হাজার ৮৮২ জন নিয়োগ দেওয়ার কথা জানানো। গত ২৯ ডিসেম্বর থেকে আবেদন শুরু হয়ে চলতি বছরের ২৯ জানুয়ারি পর্যন্ত চলে। এক লাখের বেশি চাকরি প্রার্থী শিক্ষক হওয়ার আবেদন করেন।

আবেদনকৃতদের তথ্য যাচাই-বাছাই শেষে গতকাল রোববার ৩২ হাজার ৪৩৮ জন প্রার্থীকে নিয়োগের জন্য প্রাথমিকভাবে সুপারিশ করা হয়েছে। প্রাথমিক সুপারিশপ্রাপ্তদের পুলিশ ভেরিফিকেশন চলমান রেখে নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হবে।

আমরা দ্রুত সময়ের মধ্যে প্রার্থীদের চূড়ান্ত সুপারিশ করতে চাই। ভি-রোল ফরম পূরণ শেষ হওয়ার পর প্রার্থীদের চূড়ান্ত সুপারিশপত্র তৈরির কাজ শুরু করা হবে— মো. ওবায়দুর রহমান, সচিব এনটিআরসিএ

এনটিআরসিএ’র একটি সূত্র জানিয়েছে, জুলাই মাসের শেষ দিকে ৩২ হাজার শিক্ষককে নিয়োগের চূড়ান্ত সুপারিশ করার পরিকল্পনা করা হয়েছে। ভেরিফিকেশন চলমান রেখেই প্রার্থীদের সুপারিশ করা হবে। এজন্য জুলাই মাসের মাঝামাঝি শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠানোর কথা রয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ’র সচিব মো. ওবায়দুর রহমান বলেন, স্কুল-কলেজে অনেক শিক্ষকের সংকট রয়েছে। আমরা দ্রুত সময়ের মধ্যে প্রার্থীদের চূড়ান্ত সুপারিশ করতে চাই। ভি-রোল ফরম পূরণ শেষ হওয়ার পর প্রার্থীদের চূড়ান্ত সুপারিশপত্র তৈরির কাজ শুরু করা হবে। এই কাজ চলমান থাকাকালীন আমরা শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠাব।

তিনি আরও বলেন, যেহেতু তৃতীয় গণবিজ্ঞপ্তিতে পুলিশ ভেরিফিকেশন চলমান রেখে নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হয়েছে, কাজেই চতুর্থ গণবিজ্ঞপ্তিতেও এই প্রক্রিয়া অনুসরণ করা হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।