গুচ্ছ ভর্তি পরীক্ষা কবে জানা গেল

গুচ্ছ ভর্তি পরীক্ষা

গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা রোজার ঈদের পর আয়োজন করা হতে পারে। মার্চে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা থাকায় ঈদের পর পরীক্ষা নেওয়া হতে পারে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির একটি সূত্র  জানিয়েছে, ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদনগ্রহণ থেকে শুরু করে আনুসাঙ্গিক কাজ শেষ করতে বেশ সময় লাগবে। সেজন্য ঈদের আগে পরীক্ষা আয়োজের সম্ভাবনা নেই। এপ্রিলের শেষ দিকে পরীক্ষা আয়োজনের বিষয়ে ভাবা হচ্ছে।

আরো পড়ুন: বুয়েটে ভর্তি বিজ্ঞপ্তি

ওই সূত্র আরও জানায়, আগামী রোববার (২১ জানুয়ারি) গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্তকরণের সভা অনুষ্ঠিত হতে পারে। তবে এই সভার তারিখ পরিবর্তন হতে পারে। ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্তকরণের সভা কবে হবে সে বিষয়ে আজ মঙ্গলবার সিদ্ধান্ত নেওয়া হবে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে গুচ্ছভুক্ত একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  বলেন, ‘আমাদের পরিকল্পনা হলো- ৩০ জুনের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করা। এরপর জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে ক্লাস শুরু করা হবে। এটি বাস্তবায়ন করতে হলে এপ্রিলের মধ্যে ভর্তি পরীক্ষা শেষ করতে হবে। আমরা সেভাবেই আগাচ্ছি।’

এ বিষয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহবায়ক এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন  বলেন, ‘এটি আমাদের প্রথম সভা। এই সভায় আমাদের কর্মপরিকল্পনা ঠিক করা হলেও ভর্তি পরীক্ষা নিয়ে কোনো সিদ্ধান্ত হবে না। ভর্তি পরীক্ষার বিষয়ে পরবর্তী সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।’

জানা গেছে, এবার ২৪ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ প্রক্রিয়ায় যবিপ্রবির (আহ্বায়ক) সঙ্গে যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবে খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

আগের ২২ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা কার্যক্রম শুরুর অনুমোদন পাওয়া নতুন দুই বিশ্ববিদ্যালয় হলো- সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর।

গত শিক্ষাবর্ষে গুচ্ছে থাকা বিশ্ববিদ্যালয়গুলো হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।