গুচ্ছ প্রক্রিয়া থেকে বের হলো তিন বিশ্ববিদ্যালয়

Image

ডেস্ক,১৪ এপ্রিল ২০২৩: শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রমকে সহজ করতে নেওয়া ২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ প্রক্রিয়ায় ফাটল ধরেছে। ইতিমধ্যে এ প্রক্রিয়া থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতির ভর্তি কার্যক্রম শুরু করেছে তিনটি বিশ্ববিদ্যালয়। এদের মধ্যে একটি বিশ্ববিদ্যালয় নিজস্ব পদ্ধতির ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। একটি ভর্তি কমিটি গঠন করেছে। আর অপরটি বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে রেখেছে।

সূত্র বলছে, ২২ বিশ্ববিদ্যালয়ের এ গুচ্ছ প্রক্রিয়া থেকে আরও অন্তত একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও একাধিক সাধারণ বিশ্ববিদ্যালয় বেরিয়ে যাওয়ার বিষয়ে চিন্তা-ভাবনা করছেন। শিগগিরই তারা নিজেদের সিদ্ধান্ত নিয়ে সামনে আসবেন বলে জানা যাচ্ছে। এছাড়া বাকি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যেও রয়েছে গুচ্ছ নিয়ে বিরূপ প্রতিক্রিয়া।

এদিকে, শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এবং শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির এখনো গুচ্ছ প্রক্রিয়ার পক্ষে অবস্থান রয়েছে। যেখানে ২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ প্রক্রিয়া ভেঙে যাওয়ার পথে, সেখানে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির পক্ষ থেকে ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে।

২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ প্রক্রিয়ার সর্বশেষ তথ্য বলছে, ইসলামী বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে নিজস্ব পদ্ধতির ভর্তি বিজ্ঞপ্তি প্রস্তুত করে রেখেছে। আজ অথবা কালের মধ্যে এ বিজ্ঞপ্তি প্রকাশিত হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় নিজস্ব পদ্ধতির ভর্তি কমিটি গঠন করে রেখেছে। আর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতির পরীক্ষা আয়োজনের ঘোষণা দিয়েছে।

মূলত শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি বিশ্ববিদ্যালয়গুলোকে গুচ্ছ প্রক্রিয়ার মধ্যে রাখতে চাইলেও এটি শিক্ষকদের প্ররোচনায় ব্যহত হচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। আর শিক্ষকরা বলছেন, যে উদ্দেশ্য নিয়ে গুচ্ছ প্রক্রিয়া শুরু হয়েছি, বিগত দুই বছরেও সে উদ্দেশ্য বাস্তবায়ন করা যায়নি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।