গুগল আপডেট: সার্চ ইন্জিনে আপনার ওয়েবসাইট র‌্যাঙ্ক করার ১০ উপায়

Image

গুগলের অ্যালগরিদম সময়ের সাথে সাথে আপডেট করা হয়। কাজেই সার্চ ইঞ্জিন রেজাল্টে আপনার র‌্যাঙ্কিং উন্নত করার জন্য কিছু পরিবর্তনের মধ্য দিয়ে যেতে হবে। আজকের আর্টিকেল আলোচনা করা হবে গুগলের নতুন আপডেটের ফলে আপনার ওয়েবসাইট কিভাবে র‌্যাঙ্কিং করাবেন।

Concentrate on On-Page SEO
On-Page SEO এখন আগের থেকেও বেশি গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছে। On-Page SEO অপটিমাইজেশনে এখন আপনাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। ওয়েবসাইটের র‌্যাঙ্কিং ইমপ্রুভ করার জন্য এটি সবথেকে সহজ মেথড। কনটেন্ট কি-ওয়ার্ড ব্যবহার করা, মেটা টাইটেল এবং ট্যাগ ব্যবহার করা On-Page SEO এর মধ্যে পড়ে।

Use Technical SEO
টেকনিক্যাল SEO সঠিকভাবে অপটিমাইজ করা সম্ভব হলে সার্চ ইঞ্জিন সহজে আপনার ওয়েবসাইটের কনটেন্ট মূল্যায়ন করতে পারবে। এর ফলে আপনার ওয়েবসাইট সার্চ ইঞ্জিন এর রেজাল্টের উপরের দিকে থাকবে।

Improve Security
ওয়েবসাইটে যদি HTTPS ফাংশনটি চালু করা থাকে তাহলে তা সার্চ ইঞ্জিনে বেশ গুরুত্ব পায়। কাজেই বর্তমান প্রেক্ষাপটে এ ফিচারটি চালু থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। HTTPS ফিচারটি চালু থাকা মানে বোঝায় যে, আপনার ওয়েবসাইটটি অনেক বেশি নিরাপদ।

Make your site mobile-friendly
বেশিরভাগ লোক নিজের মোবাইল ডিভাইসের মাধ্যমে ইন্টারনেটে অ্যাক্সেস করে থাকে। গুগল মোবাইল-বান্ধব ওয়েবসাইটকে সবথেকে বেশি গুরুত্ব দিয়ে থাকে। টেক্সট সাইজ ও ফন্ট যেনো মোবাইলের উপযোগী হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

Increase Loading Speed
আপনার ওয়েবসাইট যেন দ্রুত লোড হতে পারে সেদিকে খেয়াল রাখুন। কেননা ইন্টারনেট ব্যবহারকারীরা ধীরগতির অবজেক্ট পছন্দ করেন না। লোডিং স্পিড ভালো থাকলে গুগল আপনার সাইটটি উপরের দিকে র‌্যাঙ্ক করিয়ে দিবে।

Improve User Experience (UX)
ব্যবহারকারীরা আপনার ওয়েবসাইট যেন সহজে নেভিগেট করতে পারে সেটি নিশ্চিত করুন। ওয়েবসাইট দেখতে যেন ক্লিন মনে হয় এবং আকর্ষণীয় এবং পেশাদার দেখায় সেদিকে খেয়াল রাখুন। ব্যবহারকারীদের ইউজার এক্সপেরিয়েন্স কেমন সেটা গুগল বিবেচনা করে থাকে।
বিজ্ঞাপন

Create long-form content
ব্যবহারকারীরা যেন আপনার ওয়েবসাইটে দীর্ঘ সময়ে অতিবাহিত করে সেজন্য অধিক শব্দের আর্টিকেল এর অস্তিত্ব থাকাটা জরুরি। আপনার ওয়েবসাইটে আপনি ২০০০ ওয়ার্ড এর বড় আর্টিকেল রাখতে পারেন। কাজেই শর্ট ফর্ম কন্টেন্ট এর জায়গায় বর্তমানে লং ফর্ম ব্লগ পোস্টের দিকে মনোযোগী হন।

Upload only high-quality content
আপনার ওয়েবসাইটে বড় আর্টিকেলের কনটেন্ট তৈরি করার সময় তার কোয়ালিটি যেন বজায় থাকে সেদিকে সর্বোচ্চ গুরুত্ব দিবেন। আপনার ওয়েবসাইটে অরিজিনাল কনটেন্ট আপলোড করার চেষ্টা করুন। বিরাম চিহ্ন এবং ব্যাকরণগত ভুল যেন না থাকে সেদিকে খেয়াল রাখুন। অডিয়েন্স যেনো ওয়েবসাইট তথ্যসমৃদ্ধ আর্টিকেল পায় তা নিশ্চিত করুন।

Use Videos
অনেক ইন্টারনেট ব্যবহারকারীরা সময়ের অভাবে লিখিত আর্টিকেল পড়তে পারেন না। তারা কম সময়ে ভিডিও দেখতে পছন্দ করেন। কাজেই আপনার ওয়েবসাইটে আপনি কিছু ভিডিও আপলোড করে দিতে পারেন যেখান থেকে তারা গুরুত্বপূর্ণ তথ্য পেতে পারে। এর ফলে সার্চ ইঞ্জিনে আপনার র‌্যাঙ্কিং উন্নত হয়ে যাবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।