কারিগরি শিক্ষাকে সাধারণ শিক্ষার সঙ্গে সমন্বয় করা হবে

Image

কারিগরি শিক্ষাকে একটি পৃথক শিক্ষা হিসেবে না রেখে সাধারণ শিক্ষার সঙ্গে সমন্বয় করা হবে বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

বৃহস্পতিবার (১৫ জুন) রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) এ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ-২০২৩ উপলক্ষে আয়োজিত এক সেমিনারে একথা বলেন তিনি।

শিক্ষা উপমন্ত্রী বলেন, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে জীবনব্যাপী ও অব্যাহত শিক্ষা হিসেবে সবার জন্য উন্মুক্ত রাখা হবে। কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় সরকার ঘোষিত লক্ষ্য অর্জনের প্রক্রিয়ায় পরিবর্তন আনার কথা জানান উপমন্ত্রী।

আরো পড়ুন: অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা শুরু ১৮ জুন

তিনি আরো বলেন, সাধারণ শিক্ষার শিক্ষার্থীদের জন্যও দক্ষতা নির্ভর শিক্ষা দেওয়া হবে। উচ্চ শিক্ষা শেষ করেও বৃত্তিমূলক কারিগরি শিক্ষা নেওয়ার সুযোগ আরও বাড়ানো হবে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ লোক প্রশাসন কেন্দ্রের রেক্টর ড. ওমর ফারুক। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. মহসিন, বুয়েটের সাবেক অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, ডুয়েটের অধ্যাপক ড. রায়হান এবং আইডিইবির সভাপতি আব্দুল হামিদ।

এর আগে, দেশে কারিগরি শিক্ষার প্রসারে সরকারের বিভিন্ন কার্যক্রম ও পরিকল্পনা চলমান বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার (১৪ জুন) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।