কারা পাবেন শিক্ষা সহায়ক ভাতা ?

GOVT-LOGO-শিক্ষা

ডেস্ক :: সরকারি কর্মচারীগণ একটি সন্তানের জন্য ৫০০ টাকা এবং ২টি সন্তানের জন্য ১০০০ টাকা পেয়ে থাকেন। তবে দত্তক নেয়া সন্তানের জন্য শিক্ষা সহায়ক ভাতা বেতনের সাথে প্রতি মাসে গ্রহণ করা যাবে কিনা। তা নিয়েই আলোচনা।

যদি মুসলিম হয়ে থাকেন
প্রথমত আপনি যদি মুসলিম হয়ে থাকেন তবে দত্তক সন্তানের পরিচয় অবশ্যই আপনার নাম ব্যবহার করতে পারবেন না। ইসলাম সন্তান দত্তক নেয়ার অনুমতি দিলেও পিতার নাম হিসাবে তার প্রকৃত পিতার নাম ব্যবহার করতে বলা হয়েছে। যেহেতু পিতা/মাতা হিসাবে নিজের পরিচয় ব্যবহার করতে পারবেন না সেহেতু আপনি শিক্ষা সহায়ক ভাতা নিতে পারবেন না। তাই যদি হয়, তাহলে তো আপনার উপর নির্ভরশীল আপনার ছোট ভাইয়ের জন্যও শিক্ষা সহায়ক ভাতা নিতে পারার কথা। শিক্ষা সহায়ক ভাতা নিতে যেহেতু ডিএনও টেস্ট হয় না তাই চাইলে কেউ মিথ্যা রেফারেন্স দিয়ে এ ভাতা গ্রহণ করতে পারেন, যা কোন ভাবেই বিধি ও শরীয়াহ সম্মত হয় না। তাছাড়া ইসলামে দত্তক নেয়া নিষিদ্ধ।

যদি আপনি হিন্দু হয়ে থাকেন
যদি আপনি হিন্দু ধর্মের হয়ে থাকেন তবে আপনার পালক সন্তানের জন্য শিক্ষা সহায়ক ভাতা নিতে পারেন। হিন্দু ধর্ম বা সনাতন ধর্ম দত্তক নেয়া পুত্র বা কন্যার জন্য নিজের নাম ব্যবহারের অনুমতি দেয়। তাই আপনার পালক বা দত্তর নেয়া সন্তানের জন্য শিক্ষা ভাতা নিতে পারেন। তবে দত্তক নেয়াটি অবশ্যই বাংলাদেশের আইনে বিধি সম্মত হতে হবে। এক্ষেত্রে উত্তরাধীকার পেতেও অনুমতি দেয়া হয়েছে দত্তক পুত্রের জন্য। চাইলে এ সংক্রান্ত রেফারেন্স দেখে নিতে পারেন, হিন্দুদের দত্তক পুত্র পরিবারের সদস্য হিসাবে গণ্য।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।