কম শিক্ষার্থী থাকা প্রাথমিক বিদ্যালয় নিয়ে নতুন সিদ্ধান্ত নিচ্ছে সরকার

Image

দেশের একাধিক সরকারি প্রাথমিক বিদ্যালয়কে পার্শ্ববর্তী বিদ্যালয়ের সাথে একত্রীকরণ করার উদ্যোগ নিয়েছে সরকারি। এই প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থী সংখ্যা ৫০ এর কম হওয়ায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য সব বিভাগের বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীর তথ্য সংগ্রহ করা হচ্ছে।

সম্প্রতি এ সংক্রান্ত একটি চিঠি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিভাগীয় উপপরিচালকদের পাঠানো হয়েছে। আগামী ১৮ ডিসেম্বরের মধ্যে বিভাগীয় উপপরিচালকদের নির্ধারিত ছকে তথ্য পাঠাতে বলা হয়েছে।

আরো পড়ুন: জাতীয়করণকৃত ৪১ জনকে সহকারী শিক্ষককে প্রধান শিক্ষক পদে গেজেটভুক্ত করার নির্দেশ

গত ৭ ডিসেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি অ্যান্ড অপারেশন) মনীষ চাকমা স্বাক্ষরিত চিঠি বিভাগীয় উপপরিচালকদের পাঠানো হয়। চিঠিতে বলা হয়েছে, Annual Primary School Census (APSC)- 2022 অনুসারে সারাদেশে ৫৬ টি জেলায় ৫০ জনের কম শিক্ষার্থী বিশিষ্ট ১৪৪ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের গত ২৬ সেপ্টেম্বরের সমন্বয় সভার কার্যবিবরণীর ৬নং ক্রমিকের সিদ্ধান্ত অনুযায়ী সে সকল বিদ্যালয় কিভাবে / কোন প্রক্রিয়ায় একত্রীকরণ করা সম্ভব এবং নব জাতীয়করণকৃত কোন বিদ্যালয় ছাত্রসংখ্যা কম থাকার কারণে বিদ্যালয় পরিচালনা করা সমীচিন মনে না হয় সেক্ষেত্রে যাচাই বাছাই সাপেক্ষে স্থানীয় পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণ করে সুনির্দিষ্ট প্রস্তাব প্রেরণের জন্য উপরিউক্ত সুত্র মোতাবেক তাগিদ প্রদান করা সত্ত্বেও তাঁর আওতাধীন সকল জেলা থেকে তথ্য পাওয়া যায়নি।’

চিঠিতে আরও বলা হয়, ‘প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সেপ্টেম্বর মাসের সমন্বয় সভার রেজুলেশনে ৬ নং বিষয়ের সিন্ধান্ত মোতাবেক সংযুক্ত ছকে তাঁর বিভাগের ৫০ এর কম শিক্ষার্থীবিশিষ্ট বিদ্যালয়সমূহ একত্রীকরণ সংক্রান্ত প্রস্তাব আগামী ১৮ ডিসেম্বরের মধ্যে অত্র অধিদপ্তরের প্রেরণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।