এইচএসসির টেস্ট পরীক্ষা ফেব্রুয়ারিতে

Image

আগামী বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিতে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নির্বাচনী বা টেস্ট পরীক্ষা আগামী ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মার্চ মাসে টেস্ট পরীক্ষার ফল প্রকাশ করা হবে। আর আগামী জুন মাসের মাঝামাঝি এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

মঙ্গলবার প্রকাশিত ২০২৪ খ্রিষ্টাব্দের কলেজের ছুটির তালিকা ও বর্ষপঞ্জিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষার সময় জানিয়েছে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। জানা গেছে, আসছে বছর কলেজের ছুটি ৭১দিন।

ছুটির তালিকায় মন্ত্রণালয় জানিয়েছে, দ্বাদশ শ্রেণির নির্বাচনী পরীক্ষা ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হবে। আর মার্চে এ পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

এইচএসসি পরীক্ষা সম্পর্কে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার দৈনিক আমাদের বার্তাকে বলেন, জুন মাসের মাঝামাঝি এইচএসসি ও সমমান পরীক্ষা নেয়ার পরিকল্পনা আছে। এ পরীক্ষা হবে এবারের অর্থাৎ ২০২৩ খ্রিষ্টাব্দের এইচএসসির পূনর্বিন্যাসকৃত সিলেবাসে। এ পরীক্ষা পূর্ণ নম্বরে ও সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

করোনা মহামারির হানায় এলোমেলো হয়ে গিয়েছিলো পুরো শিক্ষাপঞ্জি। ফেব্রুয়ারিতে এসএসসি ও এপ্রিলে এইচএসসি পরীক্ষা নেয়ার রেওয়াজ থাকলেও চলতি বছর এপ্রিলের শেষে এসএসসি ও আগস্টের মাঝামাঝি এইচএসসি পরীক্ষা শুরু করা হয়েছিলো।

২০২০ খ্রিষ্টাব্দে এসএসসি পরীক্ষা নেয়া গেলেও করোনা মহমারির থাবায় সে বছর এইচএসসি পরীক্ষা হয়নি। সাবজেক্ট ম্যাপিং করে সে বছর এইচএসসি ও সমমানে সব শিক্ষার্থীকে পাস করিয়ে দেয়া হয়েছিলো। যে ঘটনা আটোপাস নাম নিয়ে আলোচিত ও সমালোচিত হয়েছে। পরে ২০২১ খ্রিষ্টাব্দে এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুধু গ্রুপ ভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়া হয়।

সে সিলেবাস কিছুটা বাড়িয়ে ২০২২ খ্রিষ্টাব্দে নেয়া হয় এসএসসি ও এইচএসসি পরীক্ষা। সে বছর পরীক্ষার সময় কিছুটা কমেছিলো। চলতি ২০২৩ খ্রিষ্টাব্দেও এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে। তবে এসএসসির আইসিটি ছাড়া এ দুই পাবলিক পরীক্ষা অন্যান্য বিষয়ে পূর্ণ সময় ও নম্বরে নেয়া হয়েছিলো।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।