এইচএসসির আইসিটি পরীক্ষার নম্বর কমানোর বিজ্ঞপ্তি জারি

Image

চলতি বছরের এইচএসসির আইসিটি পরীক্ষার নম্বর কমানো হয়েছে। আইসিটি বিষয়ের ১০০ নম্বরের পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা হবে ৭৫ নম্বরে। এর ভেতর ব্যবহারিকে থাকবে ২৫ নম্বর আর লিখিত অংশে থাকবে ৫০ নম্বর। লিখিত অংশে ৩০ নম্বর রচনামূলক ও এমসিকিউ অংশে ২০ নম্বর থাকবে।

মঙ্গলবার সন্ধ্যায় এসব তথ্য জানিয়ে আইসিটি বিষয়ে পরিবর্তিত নম্বর বিভাজন প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। বিষয়টি জানিয়ে জরুরি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

আরো পড়ুন: বৃত্তি পরীক্ষা থাকছে না প্রাথমিকে

কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আইসিটি বিষয়ের পরীক্ষা হবে মোট ৭৫ নম্বরের। এর মধ্যে লিখিত পরীক্ষা হবে ৫০ নম্বরের। আর ব্যবহারিক পরীক্ষা হবে ২৫ নম্বরের। লিখিত অংশে রচনামূলকে ৩০ নম্বর ও এমসিকিউতে ২৫ নম্বর থাকবে। রচনামূলকে মোট ৮টি প্রশ্ন থাকবে আর ভেতর থেকে ৩টি উত্তর দিতে হবে। আর এমসিকিউ অংশে থাকবে ২৫টি প্রশ্ন থাকবে তার ভেতর ২০টির উত্তর দিতে হবে। রচনামূলক পরীক্ষা হবে ২ ঘণ্টা ও বহুনির্বাচনী অংশে পরীক্ষা হবে ২৫ মিনিট।

এর আগে মঙ্গলবার বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি পরীক্ষার আইন-শৃঙ্খলা কমিটির সভা শেষে ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, আইসিটি বিষয়ের নম্বর কমানোর ঘোষণা দেন। তিনি জানান, ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মন্ত্রী আরো বলেন, এমসিকিউ অংশে ২৫টি প্রশ্ন থাকবে ২০ টির উত্তর দিতে হবে। আর রচনামূলক অংশে ৮টি প্রশ্ন থাকবে তিনটির উত্তর দিতে হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।