উলু বনে সেজেছে পাবিপ্রবি

Image

নাজমুল হুদা: তীব্র রোদ্র স্নানে ম্লান গোটা দেশ। এক খণ্ড পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এর ব্যতিক্রম নয়। যেন মনে হচ্ছে কঠোর তাপদাহে ঝলসে গেছে পাবিপ্রবির বুক। সবুজের সমারোহ যেটুকু টিকে আছে, তার মধ্যে লুকিয়ে আছে নানান রঙের ফুল। এদের অন্যতম হলো উলু ফুল।

আরো পড়ুন: প্রাথমিক শিক্ষায় মৌলিক ঘাটতি বর্ণ চেনে না অর্ধেক শিক্ষার্থী

পাবিপ্রবি ক্যাম্পাসের কেন্দ্রীয় খেলার মাঠকে অপরূপ সৌন্দর্যে সাজিয়ে রেখেছে উলু ফুল। মাঠকে চতুর্দিক থেকে ঘিরে রেখেছে ফুলগুলো। ক্যাম্পাসের বাস থেকে নামলেই চোখে পড়ে, দখিনা হাওয়ায় ঢেউ খেলে উলু ফুলগুলো। প্রকৃতির অপরূপ লীলাখেলায় মেতে ওঠা সাদা ফুলেরা দোল খায় বাতাসে।

উলু ঘাসের ফুল দেখতে কাশফুলের মতো, তবে আকারে অনেক ছোট। ঘাসগুলো ২ ফুট পর্যন্ত লম্বা হয়। পাতাগুলো গাছের গোড়ার কাছে প্রায় ২ সেন্টিমিটার চওড়া এবং শীর্ষে একটি তীক্ষ্ণ বিন্দু পর্যন্ত সরু হয়; মার্জিনগুলো সূক্ষ্মভাবে দাঁতযুক্ত এবং ধারালো সিলিকা স্ফূটিক দ্বারা এম্বেড করা হয়। মূল শিরাটি পাতার বাকি অংশের তুলনায় হালকা রঙের এবং পাতার একপাশের কাছাকাছি থাকে। গাছের গোড়ার কাছে উপরের পৃষ্ঠটি লোমযুক্ত এবং নীচের অংশটি সাধারণত লোমহীন হয়। উলু গাছ এর বৈজ্ঞানিক নাম ইম্পেরটা সিলিন্ড্রিকা। এরা বহুবর্ষজীবী প্রজাতি।

সাধারণত স্যাঁতস্যাঁতে পতিত জমিতে এরা স্বাচ্ছন্দ্যে বাড়ে এবং বছরের পর বছর বেঁচে থাকতে পারে। কাঠ ফাঁটা রোদের সঙ্গে উলুফুলের দুলে ওঠা আবহমান বাংলার চিরচেনা রুপ। যা হৃদয়কে ভীষণভাবে নাড়া দেয়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।