Home » আন্তর্জাতিক » মার্কিন নির্বাচন ৫ রাজ্যে তাকিয়ে বিশ্ব

মার্কিন নির্বাচন ৫ রাজ্যে তাকিয়ে বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক,৫ নভেম্বর:
নির্বাচনের চূড়ান্ত ফল কী হতে পারে তা নির্ধারণের জন্য আর হাতে গোনা মাত্র ৫টি রাজ্যের ফল বাকি রয়েছে। এখনো পর্যন্ত বাইডেন পেয়েছেন ২৬৪টি ইলেক্টোরাল কলেজের ভোট এবং ট্রাম্প পেয়েছেন ২১৪টি। হোয়াইট হাউজে যেতে তাদের ২৭০টি ভোট দরকার।

গুরুত্বপূর্ণ যে রাজ্যগুলো এখনো বাকি রয়েছে সেগুলো হলো জর্জিয়া, নেভাদা, পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলাইনা এবং আলাস্কা। এ ৫ রাজ্যে মোট ভোট রয়েছে ৬০টি।

কয়েকটি উপায়ে বিজয়ী নির্ধারিত হতে পারে। ট্রাম্পকে ২৭০টি ভোট পেতে হলে জর্জিয়া(১৬টি ভোট), নর্থক্যারোলাইনা(১৫), পেনসিলভানিয়া(২০) এবং নেভাদায়(৬) জয় পেতে হবে। এখানে আছে ৫৭ ভোট, আর ট্রম্পের দরকার ৫৬ ভোট।

পেনসিলভানিয়ায় যার ফল আসতে দেরি হতে পারে। এখানে হারলেও জয় পেতে পারেন বাইডেন। তবে তার জন্য তাকে শুধুমাত্র নেভাদায় জয় পেতেই হবে। সেখানে রয়েছে ৬ ভোট। আর বাইডেনের দরকারও মাত্র ৬ ভোট। সেখানে সর্বশেষ খবর অনুয়াযী বাইডেন মাত্র ৮ হাজার ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন। খবর ফক্সনিউজের। গণনা চলছে এবং ধারণা করা হচ্ছে যে দিনের শেষের দিকে কর্তৃপক্ষ ফল ঘোষণা করবেন।

জর্জিয়ায় কর্তৃপক্ষ জানিয়েছে, সব ভোট গণনা না হওয়া পর্যন্ত রাতভর তারা গণনা চালিয়ে যাবেন। নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন বলছে, সেখানে ট্রাম্পের এগিয়ে থাকার ব্যবধান কমে আসছে। সবশেষ এটি ২৪ হাজার ভোটে এসে ঠেকেছে।

নেভাদায় ফল সামান্য ব্যবধানে ঝুলে আছে। বাইডেন মাত্র ৮ হাজার ভোটে এগিয়ে রয়েছেন। কর্তৃপক্ষ বলছে, পরবর্তী ফল বৃহস্পতিবার তিনটার দিকে ঘোষণা করা হবে। পেনসিলভানিয়ায় ট্রাম্পের ব্যবধান আরো কমে এসেছে। স্থানীয় সময় বুধবার রাত সাড়ে ১১টা পর্যন্ত প্রায় ৯০% ভোট গণনা শেষ হয়েছে। ট্রাম্প এক লাখ ৬৪ হাজারের বেশি ভোটে এগিয়ে রয়েছেন। নর্থ ক্যারোলাইনায় বেশিরভাগ ভোটই গণনা শেষ হয়েছে কিন্তু এখনো অল্প কিছু বাকি আছে। ৭৭ হাজার ভোট নিয়ে অল্প ব্যবধানে এগিয়ে রয়েছেন ট্রাম্প।

ফলে এ ৫ রাজ্যের ৬০ ভোটের দিকে তাকিয়ে আছে গোটা আমেরিকাসহ বিশ্বের অনেক দেশ। পাশাপাশি আমেরিকার বিভিন্ন রাজ্যে বিক্ষোভ-সমাবেশের খবর পাওয়া গেছে।


Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

x

Check Also

ভারতের করোনা পরিস্থিতি মর্মান্তিক

ডেস্ক,২৭ এপ্রিল ২০২১: করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের কারণে ভারতের বিদ্যমান পরিস্থিতিকে হৃদয় বিদারক বলে বর্ণনা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস অ্যাধানম গেব্রেয়িসাস। দেশটিতে দৈনিক করোনায় আক্রান্তের সংখ্যা সাড়ে তিন ...

হেফাজতের আহ্বায়ক কমিটি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক | ২৬ এপ্রিল, ২০২১ আহ্বায়ক কমিটি ঘোষণা করেছে কওমি মাদরাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম। রোববার রাত তিনটার দিকে জুনায়েদ বাবুনগরীকে আমির করে এ কমিটি ঘোষণা দেওয়া হয়। এর আগে ...

shikkhabarta

২২ মে মেডিকেলে ভর্তি শুরু

নিজস্ব প্রতিবেদক | ২৬ এপ্রিল, ২০২১ আগামী ২২ মে থেকে ২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজে ভর্তি শুরু হচ্ছে। আর বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু হবে জুলাই মাসের ১ তারিখ ...

প্রাথমিক শিক্ষকদের উপবৃত্তির কন্টিজেন্সি বাড়লো

অনলাইন ডেস্ক ।। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তি কন্টিজেন্সি ২৫০০ টাকার পরিবর্তে ৪০০০ টাকা করে পরিপত্র জারি করে প্রাথমিক শিক্ষা অধিদফতর।গত ১৩ এপ্রিল ২০২১ খ্রিঃ তারিখে প্রকর্প পরিচালক মোঃ ইউসুফ আলি ...

hit counter