Home » এক্সক্লুাসিভ খবর » ভারতের বিশ্বকাপ দল ঘোষনা! চার নম্বরে কে?

ভারতের বিশ্বকাপ দল ঘোষনা! চার নম্বরে কে?

অশোক মলহোত্র: চার নম্বরে কে?

আর কয়েক ঘণ্টা পরে বিশ্বকাপের জন্য ভারতীয় দল নির্বাচন। সেখানে এই প্রশ্নটা অবশ্যই ঝড় তুলবে।

গত এক বছরে ভারতীয় দলে চার নম্বরে পোক্ত একজন ব্যাটসম্যানের খোঁজ চলছে। যেখানে পরখ করা হয়েছে অম্বাতি রায়ডুকে। ফলে প্রশ্ন, চার নম্বরে অম্বাতি রায়ডু না অন্য কেউ?

নিজে জাতীয় নির্বাচকের দায়িত্ব পালন করেছি। এ প্রসঙ্গে মনে পড়ছে, ১৯৯৯ সালের বিশ্বকাপের দল নির্বাচনের কথা। তখন আমি জাতীয় নির্বাচক। সে বারও ইংল্যান্ডে বিশ্বকাপ হয়েছিল। মিডল অর্ডারে একটা নাম নিয়ে দল নির্বাচনী বৈঠকে খুব হইচই হয়েছিল। আমাদের বাছতে হত বিনোদ কাম্বলি, হেমাঙ্গ বাদানি ও অময় খুরাশিয়ার মধ্যে একজনকে। অময় ঘরোয়া ক্রিকেটে ভাল রান করায় শেষ পর্যন্ত আমরা ওকেই নিয়েছিলাম।

আমি নির্বাচক হলে রায়ডুকে দলে নিতাম না। ও প্রচুর সুযোগ পেয়েও নিজেকে প্রমাণ করতে পারেনি। আত্মবিশ্বাস বা ফিটনেস নেই। আজ নির্বাচনী বৈঠকে থাকলে চার নম্বরে আমি চাইতাম কে এল রাহুলকেই।

ছেলেটা ইনিংস গড়তে পারে। বিশ্বকাপে ইংল্যান্ডের পরিবেশে শুরুতে প্রথম সারির কয়েকজন ব্যাটসম্যান আউট হয়ে গেলে রাহুল এই কাজটা করতে পারবে দায়িত্ব নিয়ে। প্রয়োজনে ডেথ ওভারে ঝোড়ো ইনিংস খেলে রাহুল স্কোরবোর্ডে রান বাড়ায় ক্রিকেটীয় শটে। দরকারে ওকে তৃতীয় ওপেনার হিসেবেও ব্যবহার করা যায়। ম্যাচে হঠাৎ ধোনি আহত হলে উইকেটকিপারের কাজটাও করে দিতে পারবে। যে কাজটা রায়ডুকে দিয়ে হবে না। তার উপর রাহুলের বয়স কম। বিদেশে গিয়ে ভাল খেলার অভিজ্ঞতা রয়েছে। এই মুহূর্তে ছন্দে রয়েছে। তাই চার নম্বরে আমার ঘোড়া কে এল রাহুল।

জুন মাস জুড়ে বিশ্বকাপ। চলবে জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত। এই সময়ে ইংল্যান্ডের পিচে বল খুব বেশি নড়াচড়া করবে না। সবুজ উইকেটও হবে না বলেই আমার ধারণা। পিচ ভারতীয় উপমহাদেশের মতোই আচরণ করবে। তাই ওপেনার হিসেবে শিখর ধওয়ন ও রোহিত শর্মা। দু’জনেই পরীক্ষিত। আন্তর্জাতিক ওয়ান ডে ক্রিকেটে অন্যতম সেরা ওপেনার জুটি। বাঁ হাতি, ডান হাতি যুগলবন্দি রয়েছে এ ক্ষেত্রে। যাতে বিপক্ষ বোলিংয়ের সমস্যা হবে।  তিন নম্বরে বিশ্বের এক নম্বর ক্রিকেটার বিরাট কোহালি। চার নম্বরে রাহুল। পাঁচ নম্বরে মহেন্দ্র সিংহ ধোনি। ছয় নম্বরে কেদার যাদব। ওর ব্যাটের হাত বেশ ভাল। ছন্দে রয়েছে। স্পিন বোলিংটা করে। সঙ্গে দুরন্ত ফিল্ডার। সাত নম্বরে অলরাউন্ডার হার্দিক পাণ্ড্য।

বিশ্বকাপের দলটা এ রকম: শিখর ধওয়ন, রোহিত শর্মা, বিরাট কোহালি, কে এল রাহুল, মহেন্দ্র সিংহ ধোনি, কেদার যাদব, হার্দিক পাণ্ড্য, যশপ্রীত বুমরা, মহম্মদ শামি, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব/বিজয় শঙ্কর, রবীন্দ্র জাডেজা, ঋষভ পন্থ, কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চহাল।

আনন্দবাজার পত্রিকা থেকে

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

x

Check Also

বিকাশের মাধ্যমে আয়কর দেয়ার সুযোগ

ডেস্ক,১৪ নভেম্বর: এখন থেকে যেকোন সময় যেকোন স্থান থেকে বিকাশের মাধ্যমে আয়কর পরিশোধ করা যাবে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ই-পেমেন্ট পোর্টালে গিয়ে বিকাশ পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে আয়কর পরিশোধ সেবা ...

সাকিবের নিষেধাজ্ঞার প্রতিবাদে বিক্ষোভ

ডেস্ক,২৯ অক্টোবর: বাংলাদেশ অলরাউন্ডার সাকিব আল হাসানকে সব ধরনের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ করার প্রতিবাদে বিক্ষোভ করেছেন সমর্থকরা। মঙ্গলবার রাত ৮টা থেকে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামের সমানে বিক্ষোভ ...

যা করলে আপনার সন্তান মানুষের মত মানুষ হবে।

১) আপনার সন্তানকে প্রতিদিন একবার করে বলুন ‘তোমার উপর আমার বিশ্বাস আছে। তাকে বিশ্বাস করে ছোট খাটো কিছু দায়িত্ব পালন করতে দিন। তাহলে তার মধ্যে আত্মবিশ্বাস বাড়বে এবং সে আপনাকে ...

যে পরিচয়ে হোয়াইট হাউসে যান সেই প্রিয়া সাহা

অনলাইন ডেস্ক,২০ জুলাই: আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশের বিরুদ্ধে ভয়াবহ ও গুরুতর মিথ্যা অভিযোগ করেছেন বাংলাদেশের নাগরিক প্রিয়া সাহা। ট্রাম্পের কাছে প্রিয়া সাহার বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের নালিশ একেবারেই তার ...

hit counter