করোনা পরিস্থিতিতে বাতিল আইসিএসই দশম শ্রেণির পরীক্ষা, দ্বাদশ নিয়ে সিদ্ধান্ত জুনে

পরীক্ষা-শিক্ষাবার্তা

নিজস্ব সংবাদদাতা,২০ এপ্রিল ২০২১
বাতিল হল আইসিএসই (দশম শ্রেণির) পরীক্ষা। দেশে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আবহেই এই সিদ্ধান্ত। সোমবার রাতে একটি বিজ্ঞপ্তি জারি করে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে সিআইএসসিই বোর্ড। সেই সঙ্গে দশম শ্রেণির পড়ুয়াদের একাদশ শ্রেণিতে ভর্তির নির্দেশও দেওয়া হয়েছে। যদিও আইএসসি (দ্বাদশ শ্রেণির) পরীক্ষা কবে হবে, সে ব্যাপারে আগের বিজ্ঞপ্তি অনুযায়ী জুন মাসে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে।

দেশে করোনা সংক্রমণ বৃদ্ধির কথা মাথায় রেখে গত শুক্রবার আইসিএসই এবং আইএসসি পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। বোর্ডের তরফে জানানো হয়েছিল, জুন মাসের প্রথম সপ্তাহে পরীক্ষার নয়া সূচির ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। বর্তমান কোভিড পরিস্থিতি পর্যালোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়। সোমবার রাতের নতুন বিজ্ঞপ্তিতে সিআইএসসিই তাদের অনুমোদিত স্কুলগুলিকে নির্দেশ দিয়েছে, অবিলম্বে দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের একাদশ শ্রেণিতে ভর্তি করার প্রক্রিয়া শুরু করে দিতে। একই সঙ্গে অনলাইনে একাদশ শ্রেণির ওই পড়ুয়াদের পঠনপাঠন শুরু করে দেওয়ার কথাও বলা হয়েছে নোটিসে।

যদিও দ্বাদশ শ্রেণি অর্থাৎ আইএসসি পরীক্ষা নিয়ে আলাদা করে কোনও সিদ্ধান্তের কথা জানানো হয়নি। নোটিসে বলা হয়েছে, ১৬ এপ্রিলের বিজ্ঞপ্তিতে ‘আইএসসি ২০২১’ পরীক্ষা নিয়ে যে সিদ্ধান্ত হয়েছে, আপাতত তাতে কোনও বদল হচ্ছে না। জুন মাসের প্রথম সপ্তাহেই আইএসসি-র নয়া সূচি নিয়ে সিদ্ধান্ত হবে।
সুত্র: আনন্দবাজার পত্রিকা

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।