Home » টপ খবর » কঠোর লকডাউনের দ্বার খুলছে

কঠোর লকডাউনের দ্বার খুলছে

নিজস্ব প্রতিবেদক,৩১ জুলাই:
করোনা সংক্রমণ রোধে গত ২৩ জুলাই থেকে দেশে সর্বাত্মক কঠোর লকডাউন চলছে। যা আগামী ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত চলবে। তবে সংক্রমণ নিয়ন্ত্রণে ৫ আগস্টের পরও লকডাউন আরো বাড়াতে চায় স্বাস্থ্য অধিদপ্তর। কিন্তু এবিষয়ে এখনো কোন চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও এরই মধ্যে লকডাউনের দ্বার খুলতে শুরু হয়েছে। ইতিমধ্যে সরকার আগামী ১ আগস্ট থেকে রপ্তানিমুখী শিল্প-কারখানা খোলা রাখার অনুমতি দিয়েছে। আর আগামী ৫ আগস্টের পর থেকে সরকারি কিছু কিছু অফিসও খুলে দেয়া হতে পারে বলে জানা গেছে।

একইসাথে ৫ আগস্টের পর থেকে ঢাকায় এবং অন্যান্য মহানগরীতেও গণপরিবহন চলাচল শুরু করতে পারে। পরে পর্যায়ক্রমে দূরপাল্লার বাসও চলাচল করবে। যদিও এবিষয়ে সরকার থেকে এখনো কোন সিদ্ধান্তের কথা জানানো হয়নি। তবে করোনা সংক্রমণ রোধে আগামী ৫ আগস্টের পরও লকডাউন বাড়াতে চায় স্বাস্থ্য অধিদপ্তর।

এবিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম খুরশীদ আলম বলেন, কঠোর লকডাউন বর্ধিত করার কথা বলেছি। তবে এ বিষয়ে সরকার সিদ্ধান্ত নেবে। কিন্তু লকডাউন বাড়ানোর বিষয়ে জাতীয় পরামর্শক কমিটি এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি কিংবা আলোচনা করেনি বলেও জানা গেছে।

এদিকে আগামী রোববার থেকে রপ্তানিমুখী শিল্প কারখানা খোলা রাখার সিদ্ধান্তের কথা মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে বলা হয়। উপসচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত এই প্রজ্ঞাপনে বলা হয়, রপ্তানিমুখী কারখানাকে আগামী রোববার সকাল ৬টা থেকে লকডাউনের আওতাবর্হিভূত রাখার সিদ্ধান্তের কথা জানানো হয়। তবে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে সরকার শিল্প-কারখানা বন্ধ রাখার বিষয়ে অনড় ছিল। কিন্তু তৈরি পোশাক শিল্পসহ সব ধরনের শিল্প-কারখানা খুলে দিতে সরকারের উচ্চ মহলে বারবার অনুরোধ করছিলেন শিল্পমালিকরা। গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবারও অনুরোধ জানান তারা।

লকডাউন উঠে যাওয়ার প্রসঙ্গে গত ২৮ জুলাই বাংলাদেশ জার্নাল একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনের শিরোনাম ছিল ‘ধীরে ধীরে উঠে যাবে বিধিনিষেধ’। প্রতিবেদনটি পড়তে এই লিঙ্কে ক্লিক করুন।

করোনা সংক্রমণ রোধে ১ জুলাই থেকে কঠোর লকডাউন জারি করে সরকার। যা প্রথমে ৭ জুলাই পর্যন্ত থাকলেও পরে তা আরো এক সপ্তাহ বাড়িয়ে ১৪ জুলাই পর্যন্ত করা হয়। পরে ঈদুল আজহা উপলক্ষে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত লকডাউন শিথিল করা হয়। এরপর ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত কঠোর লকডাউন আরোপ করে সরকার।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

psc_shiksha

আজ ভাইভায় বসছেন ৪০তম বিসিএস পরীক্ষার্থীরা

মহামারি করোনাভাইরাসের কারণে স্থগিত থাকা ৪০তম বিসিএসের ভাইভা পরীক্ষা পূর্বনির্ধারিত তারিখ অনুযায়ী রোববার (১৯ সেপ্টেম্বর) সকাল ১০টায় এ পরীক্ষা শুরু হয়েছে। সকালে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমেদ সংবাদমাধ্যমকে বিষয়টি ...

স্কুলের শৌচাগারে ছাত্রী আটকে পড়ার ঘটনায় আয়া বরখাস্ত

ডেস্ক,১৯ সেপ্টেম্বর: চাঁদপুরের শাহরাস্তি উপজেলায় স্কুলের শৌচাগারে এক বাক্‌প্রতিবন্ধী শিক্ষার্থীর ১০ ঘণ্টা আটকে থাকার ঘটনায় ওই স্কুলের প্রধান শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। একই সঙ্গে এ ঘটনায় কর্তব্যে অবহেলার ...

শিক্ষাবার্তা-ইভ্যালি

ইভ্যালির জরুরি নোটিশ

ডেস্ক,১৯ সেপ্টেম্বর: ‘ইভ্যালি টি-টেন’ অফারের অর্ডার নেয়া বন্ধ করে জরুরি নোটিশ দিয়েছে প্রতিষ্ঠানটি। শনিবার রাত ১টা ১৮ মিনিটে ইভ্যালির ভেরিফাইড ফেসবুক পেজে অর্ডার নেয়া বন্ধ করার বিষয়টি জানায়। আরো পড়ুনঃ  ইভ্যালি, ...

শিক্ষাবার্তা-ইভ্যালি

ইভ্যালি, ই-অরেঞ্জের গ্রাহকেরা যেভাবে টাকা ফেরত পাবেন

ডেস্ক,১৯ সেপ্টেম্বর: ইভ্যালি ও ই-অরেঞ্জের লোভনীয় দামে পণ্য কেনার ফাঁদে আটকে যাওয়া টাকা ফেরত পাওয়া নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন লাখ লাখ গ্রাহক। কোথায় গেলে কিভাবে টাকা পাবেন, সেই চিন্তায় দিন কাটাচ্ছেন ...

hit counter