সরকারি চাকরিজীবীদের বিজয় দিবসের ভাতার প্রস্তাব নাকচ

নিজস্ব প্রতিবেদক,১৯ সেপ্টেম্বর, ২০১৭:  সরকারি চাকরিজীবীদের বিজয় দিবসের ভাতার প্রস্তাব নাকচ করা হয়েছে। অর্থ বিভাগ থেকে এ প্রস্তাবের পক্ষে সম্মতি দেয়া হয়নি। সংশ্লিষ্টরা এ ব্যাপারে বৈঠক করে বিপক্ষে মতামত দিয়েছেন অর্থমন্ত্রীর কাছে।

এর আগে মহান বিজয় দিবসকে সর্বজনীন উৎসবে পরিণত করতে বিজয় দিবস ভাতা চালুর বিষয়ে মতামত চেয়ে সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগে চিঠি পাঠানো হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মঈনউল ইসলাম স্বাক্ষরিত ওই চিঠিতে পরীক্ষা-নিরীক্ষাক্রমে বিজয় দিবস ভাতা প্রচলনের ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়।

সূত্র মতে, বিজয় দিবস ভাতা দেয়ার প্রস্তাব করে একটি মতামত দিয়েছে অর্থ বিভাগ। সেখানে বলা হয়, এ ধরনের উদ্যোগ নেয়া হলে সরকারের বড় ধরনের অর্থের প্রয়োজন হবে। এরই মধ্যে সরকারি চাকরিজীবীদের অষ্টম বেতন-ভাতা কার্যকর করা হয়েছে।

সেখানে আরও বলা হয়, বিজয় দিবসের মতো আরও অনেক দিবস রয়েছে। একটি দিবসে দেয়া হলে অন্যান্য দিবসের ভাতার বিষয়টি সামনে চলে আসবে। তাই এ মুহূর্তে বিজয় দিবসের ভাতা চালুর যৌক্তিকতা নেই।

অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, দেশের স্বাধীনতার সঙ্গে সম্পৃক্ত এ ধরনের বিশেষ ভাতা চালুর মতো চ‚ড়ান্ত সিদ্ধান্ত আসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয় থেকে। ফলে পুরো প্রক্রিয়াটি কিছুটা সময়সাপেক্ষও বটে। তবে অর্থমন্ত্রী এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।